আন্তর্জাতিক কনফারেন্সের জন্য গবেষণা প্রস্তাবনা আহ্বান ব্র্যাক ইউনিভার্সিটির

গবেষণাপত্র আহ্বানের বিজ্ঞপ্তি
গবেষণাপত্র আহ্বানের বিজ্ঞপ্তি  © টিডিসি ফটো

ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক ইনস্টিটিউট অফ ল্যাঙ্গুয়েজেস ভাষার রূপান্তর ঔপনিবেশিক প্রেক্ষাপটে ভাষা শিক্ষার প্রভাব শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের জন্য গবেষণাপত্র আহ্বান করে করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বুধবার (১০ জুলাই) কনফারেন্স সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ নভেম্বর থেকে দুই দিনব্যাপী ঢাকায় এই আন্তর্জাতিক কনফারেন্সটি অনুষ্ঠিত হবে। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে আগ্রহী গবেষকদের ব্র্যাক ইউনিভার্সিটির ওয়েবসাইটের মাধ্যমে গবেষণা প্রস্তাবনা জমা দিতে হবে বলে জানায় বিশ্ববিদ্যালয়টি।

এই কনফারেন্সের মূল উদ্দেশ্য হচ্ছে ঔপনিবেশিক প্রক্রিয়ায় ভাষা শিক্ষার পরিবর্তনসমূহ পর্যালোচনা করা। সেই সাথে এই পরিবর্তনগুলি কীভাবে বৈশ্বিকভাবে শিক্ষাদানের পদ্ধতিকে প্রভাবিত করে সেটা নিয়ে আলোচনা করা। 

কনফারেন্সের আলোচ্য বিষয়গুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকবে বহুভাষিক শিক্ষা, ভাষানীতি, ভাষাগত বৈচিত্র্য এবং ঔপনিবেশিক শিক্ষা এবং ভাষা শিক্ষার সম্ভাবনা ও জটিলতা বিশ্লেষণ। সেই সাথে এই আন্তর্জাতিক কনফারেন্সটি গবেষক, শিক্ষাবিদ এবং অন্যান্য পেশাজীবীদের একত্রিত করে তাদের গবেষণা, ধারণা এবং বিদেশি ভাষা শিক্ষার ক্ষেত্রে ঔপনিবেশিক প্রেক্ষাপটের প্রভাব বিশ্লেষণ ও পর্যালোচনা করবে।

আন্তর্জাতিক এই সম্মেলনে উল্লেখযোগ্য বিশেষজ্ঞ আলোচকদের মধ্যে থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটি অ্যাপ্লাইড লিঙ্গুইস্টিক, ইংলিশ এবং এশিয়ান স্টাডিজের প্রফেসর সুরেশ কানাগারাজা, নিউজিল্যান্ডের ইউনিভার্সিটির অফ অকল্যান্ডের ফ্যাকাল্টি অফ এডুকেশন অ্যান্ড সোশাল ওয়ার্কের প্রফেসর স্টিফেন মে, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির সিনিয়র প্রিন্সিপাল রিসার্চ ফেলো প্রফেসর সেন্ডার ডোভচিন।

এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষক-শিক্ষার্থী এবং গবেষকবৃন্দ এই আন্তর্জাতিক কনফারেন্সে অংশ নেবেন।  

 

সর্বশেষ সংবাদ