বাংলাদেশের পুঁজিবাজারে দক্ষ ব্যবস্থাপনার ঘাটতি রয়েছে: ইউআইইউতে সাবেক বাণিজ্য সচিব

সেমিনারে বক্তব্য রাখছেন সাবেক বাণিজ্য সচিব ফারুক আহমদ সিদ্দিকী
সেমিনারে বক্তব্য রাখছেন সাবেক বাণিজ্য সচিব ফারুক আহমদ সিদ্দিকী  © টিডিসি ফটো

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ও সাবেক বাণিজ্য সচিব ফারুক আহমদ সিদ্দিকী বলেছেন, দেশের পুঁজিবাজারে দক্ষ ব্যবস্থাপনার ঘাটতির পাশাপাশি অন্যান্য সংকটও রয়েছে। মাইক্রো-ইকোনোমিক্স কোনো সমস্যা নয় বলেও জানান তিনি।

মঙ্গলবার (০৪ জুন) বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) ‘বাংলাদেশের পুঁজিবাজার: সংকট এবং সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। এসময় তিনি দেশের পুঁজিবাজারে চলমান নানা সংকট, সম্ভাবনার বিষয়গুলো স্ববিস্তারে তুলে ধরেন।

ফারুক আহমদ সিদ্দিকী বলেন, কোভিড এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে টাকার মান ৩৫ শতাংশের মতো কমেছে। মুদ্রাস্ফীতি ১০ শতাংশের মতো বেড়েছে, ১৫-২০ শতাংশ এলসি খোলা বন্ধ হয়েছে। এর ফলে দেশের সামগ্রিক অর্থনীতিতে প্রভাব পড়ে এবং এখানে তাই ঘটছে।

আরও পড়ুন: ‘বাংলাদেশ কর্পাস’ অর্থনীতি-রাজনীতি, উন্নয়নসহ নানা বিষয়ে মত দেবেন বিশেষজ্ঞরা

আমাদের আর্থিক ব্যয় বেড়ে গেছে জানিয়ে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক এ সচিব বলেন, যদি বেসরকারি খাতের ব্যবসায় স্থিতিশীলতা না আসে, তাহলে বেসরকারি খাতের বিনিয়োগ পুঁজিবাজারে আনা যাবে না। তারা আসতে চাইবে না। সেজন্য দেশের বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে হবে।

প্রবৃদ্ধি বাড়লেও কিন্তু বেসরকারি বিনিয়োগ তেমন বাড়ছে না জানিয়ে দেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার সাবেক এই চেয়ারম্যান বলেন, মোট দেশজ উৎপাদনের তুলনায় বেসরকারি বিনিয়োগ ২২–২৩ শতাংশে স্থির হয়ে আছে। অন্যদিকে ব্যাংকে টাকা থাকলেও ঋণের চাহিদা কম। যখন বিনিয়োগ এমন পরিমাণ বাড়বে যে ব্যাংক অর্থ জোগান দিতে পারছে না, তখনই মানুষ পুঁজিবাজারে আসতে আগ্রহী হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের (এসওবিই) ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মুসা। এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ