আগামীতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা কঠিন হবে: ইউআইইউতে অধ্যাপক জহুরুল করিম

অধ্যাপক ড. জহুরুল করিম।
অধ্যাপক ড. জহুরুল করিম।  © টিডিসি ফটো

আগামী ২০৫০ সালের মধ্যে পৃথিবীর ৯০ শতাংশ মাটির অবনতি হতে পারে। বর্তমানে মাটির গঠন প্রতিনিয়ত খারাপ হচ্ছে এবং এটি চলতে থাকলে আগামীতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা কঠিন হবে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সাবেক পরিচালক অধ্যাপক ড. জহুরুল করিম।

রবিবার (২৮ এপ্রিল) বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) আয়োজিত ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তার পুনর্গঠন’—শীর্ষক আলোচনা মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন। ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যাোগে উচ্চশিক্ষালয়টির ক্যাম্পাসে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’ এর অংশ হিসেবে অনুষ্ঠানটি আয়োজিত হয়েছে। 

অধ্যাপক ড. জহুরুল করিম বলেন, গ্লোবাল ল্যান্ড ডিগ্রেডেশনের কারণে বর্তমানে আমাদের প্রায় এক চতুর্থাংশ জমি ক্ষয়প্রাপ্ত হয়েছে। বর্তমানে বিশ্বের ক্ষয়প্রাপ্ত ভূমির প্রায় ৪০ শতাংশ উচ্চ দারিদ্র্য অঞ্চলে রয়েছে এবং কিছু কিছু অঞ্চলের মাটি মরে যাচ্ছে। যা আগামীতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পথে বড় অন্তরায় হবে।

বিশ্ব কৃষি সংস্থার বরাত দিয়ে তিনি বলেন, বর্তমানে শুধু ৬০ বছরের চাষযোগ্য মাটি বাকি আছে। ক্রমবর্ধমান মরুকরণ মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, চীন এবং রাশিয়ার (৪০ মিলিয়ন বর্গ কিলোমিটার) থেকে বড় এলাকাকে হুমকির মুখে ফেলছে।

আগামী ২০২৫ সালের মধ্যে বিশ্বের ১০৮ বিলিয়ন মানুষ নিখুঁত পানির অভাব অনুভব করবে এবং বিশ্বের প্রতি ২/৩ জন মানুষ পানির চাপের মধ্যে বসবাস করবে জানিয়ে অধ্যাপক ড. জহুরুল করিম বলেন, বৈশ্বিক খাদ্য নিরাপত্তায় সমসাময়িক নানা প্রতিবন্ধকতা এবং খাদ্য নিরাপত্তার বিষয়গুলো নিয়ে আমাদের আরও বেশি সচেতন হওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের ডিন অধ্যাপক ড. মো. মুসা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

 

সর্বশেষ সংবাদ