স্টেট ইউনিভার্সিটিতে কুইজ অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত

  © সংগৃহীত

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘এসইউবি আঞ্চলিক কুইজ অলিম্পিয়াড -২০২৩’ এর চূড়ান্ত পর্ব গত শনিবার (২৭ জানুয়ারি) স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। এ সময় উত্তরা, নারায়ণগঞ্জ ও নরসিংদী থেকে প্রথম রাউন্ড থেকে বিজয়ী হওয়া ৫০টি কলেজের মোট ১৮০ জন শিক্ষার্থী কুইজ অলিম্পিয়াড এর চূড়ান্ত পর্বে অংশ নেয়। 

চূড়ান্ত পর্বে মোট ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীরা হলেন তাশফিক (১ম স্থান), গিয়াস উদ্দিন ইসলামিক মডেল অ্যান্ড কলেজ, নারায়ণগঞ্জ, মারিয়া (২য় স্থান) নরসিংদী অক্সফোর্ড কলেজ, নরসিংদী, আখি নূর (৩য় স্থান) স্কলাস্টিকা মডেল কলেজ, নরসিংদী, সাইফুল্লাহ (৪র্থ) নরসিংদী প্রেসিডেন্সী কলেজে, নরসিংদী, দিদার (৫ম) উত্তরা মডেল কলেজ, উত্তরা, সাফায়াত (৬ষ্ঠ) উত্তরা ট্রাষ্ট কলেজ, উত্তরা, সায়মা আক্তার (৭ম) নুরুন্নেছা স্কুল এন্ড কলেজ, নারায়ণগঞ্জ, হিমেল (৮ম) উত্তরা মডেল কলেজ, উত্তরা, রেদওয়ান (৯ম) সৃষ্টি সেন্ট্রাল কলেজ, উত্তরা, আল-আমিন (১০ম) সাটিরপারা কালী কুমার ইনস্টিটিউশন স্কুল এন্ড কলেজ, নরসিংদী। 

ফলাফল ঘোষণা করে চূড়ান্ত পর্বের বিজয়ীদের হাতে চেক তুলে দেন স্টেট ইউনিভার্সিটির উপাচার্য (মনোনীত) অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। এ সময় আরো উপস্থিত ছিলেন স্টেট ইউনিভার্সিটির প্রো-উপাচার্য অধ্যাপক ড. নওজিয়া ইয়াসমিন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হাসান কাউসার ও রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জামাল হোসেন। বিজয়ীদের পক্ষে ১ম স্থান অধিকারকারী তাশফিক বলেন, “স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ কে কৃতজ্ঞতা ও ধন্যবাদ এমন সুন্দর একটি আয়োজন করার জন্য, এ ধরনের আয়োজন পাঠ্যক্রমের বাইরের জ্ঞানের প্রতি আগ্রহকে আরো বাড়িয়ে দেয়”

উল্লেখ্য, গত অক্টোবর ২০২৩ এ শুরু হওয়া আঞ্চলিক কুইজ অলিম্পিয়াড এর প্রথম পর্বে স্ব স্ব কলেজের শিক্ষার্থীরা নিজেদের মধ্যে প্রতিযোগিতা করে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়। চূড়ান্ত পর্বের দিন সকাল ১০টা থেকে বিভিন্ন কলেজ থেকে নির্বাচিত শিক্ষার্থীরা এসইউবির ক্যাম্পাসে আসা শুরু করে। বেলা ১২টায় কুইজ আরম্ভ হয়ে ১টায় শেষ হয়। মধ্যাহ্ন ভোজের পর পুরস্কার বিতরণী ও বিভিন্ন কলেজ থেকে আমন্ত্রিত অধ্যক্ষ ও শিক্ষকদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ৫০ কলেজের মোট ৫০ জন অধ্যক্ষ মহদয় কে বিশেষ সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়। এ সময় আগত শিক্ষকদের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন গিয়াস উদ্দিন ইসলামিক মডেল অ্যান্ড কলেজ, নারায়ণগঞ্জ এর অধ্যক্ষ মির মোহাম্মদ মোসাদ্দকে হোসেন। অনুষ্ঠান সভাপতিত্ব করেন স্টেট ইউনিভার্সিটির উপাচার্য (মনোনীত) অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। সভাপতির বক্তব্যে এসইউবির উপাচার্য (মনোনীত) অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান বলেন, “এই কুইজ অলিম্পিয়াড এর মূল লক্ষ্য হলো শিক্ষার্থীরা যেন তাদের জ্ঞান এবং দক্ষতার একটি চ্যালেঞ্জিং প্ল্যাটফর্ম তৈরি করতে পারে এবং শিক্ষাক্রমের বাইরে তাদের জ্ঞান বাড়ানোর ব্যপারে উৎসাহী হয়। ভবিষ্যতে এধরনের ইভেন্ট সারা দেশব্যাপী করার আশাবাদ ব্যক্ত করেন”। 

অনুষ্ঠানের শেষ অংশ সজ্জিত হয় এসঅইবির কালচারাল ক্লাবে আয়োজিত নাচ ও গানের অংশগ্রহনে। এ অংশের বিশেষ আকর্ষণ ছিলো দেশের জনপ্রিয় রক ব্যান্ড শিরোনামহীন’র গান। এসময় শিরোনামহীন’র গানে মুখর হয়ে উঠে এসইউবি প্রাঙ্গন। অনুষ্ঠানে এসইউবির বিভিন্ন অনুষদের সদস্য, ডিন, বিভাগীয় প্রধান, কর্মকর্তাগণ ও প্রায় তিন হাজার শিক্ষার্থী উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন এসইউবির ইনস্টিটিউট অব স্কিল ডেভেলপমেন্ট এ্যান্ড কন্টিনিউইং এডুকেশন এর পরিচালক তামান্না মাকসুদ।


সর্বশেষ সংবাদ