ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে আইইউবি

  © সংগৃহীত

ভিয়েতনামে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ-২০২৪ এর কোয়ার্টার ফাইনালে উঠেছে ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ডিবেটিং দল। গত ২৭ ডিসেম্বর ২০২৪ থেকে শুরু হয়ে ৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত এই আসরে আইইউবি প্রথম বারের মত কোয়ার্টার ফাইনালে উঠে।

কোয়ার্টার ফাইনালে সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়, বেলগ্রেড বিশ্ববিদ্যালয়, সার্বিয়া এবং আইআইটি বোম্বে থেকে আসা দলগুলোর মুখোমুখি হয়েছিল ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

আইইউবি’র ডিবেটিং দলে ছিলেন গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স বিভাগের আহমেদ তৌসিফ জামি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জোবায়ের আহমেদ।

অংশগ্রহণকারী আহমেদ তৌসিফ জামি বলেন, বিতর্ক বিভিন্ন বিষয় নিয়ে ছিলো, যার মধ্যে উল্লেখযোগ্য ছিল শিক্ষা ব্যবস্থাগুলোতে শিশুদের একাডেমিক আত্ম-প্রতারণা, জাপানের পুনর্নির্মাণ এবং চরমপন্থা মোকাবেলার ধর্মীয় নেতাদের ভূমিকা। অন্য প্রতিযোগী জোবায়ের বলেন, আইইউবির আর্থিক সহায়তা আমাদের এই চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ-২০২৪ প্রতিযোগিতাটিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মতো অন্যান্য বাংলাদেশী প্রতিষ্ঠান থেকেও শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এছাড়াও  প্রতিযোগিতায় বাংলাদেশি বংশোদ্ভূত বেশ কয়েকজন প্রতিযোগী ছিলেন যারা ইউসি বার্কলি, স্ট্যানফোর্ড, এইচডব্লিউএস ইউএসএ এর মতো অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করেছিলেন।


সর্বশেষ সংবাদ