চেকপোস্টে হয়রানি থেকেই মহানগর নির্মাণের চিন্তা: নির্মাতা নিপুণ

 ভিজ্যুয়াল কন্টেন্ট নির্মাণ সমস্যা ও সম্ভাবনা শীর্ষক সেমিনার
ভিজ্যুয়াল কন্টেন্ট নির্মাণ সমস্যা ও সম্ভাবনা শীর্ষক সেমিনার  © টিডিসি ফটো

চেকপোস্টে পুলিশি চেকিং থেকেই মহানগর নির্মাণের চিন্তাটি মাথায় আসে বলে মন্তব্য করেছেন বর্তমান ওটিটি জগতের খ্যাতিমান তরুণ নির্মাতা ও লেখক আশফাক নিপুণ। শুক্রবার রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ'র জেএমসি মিডিয়া ক্লাব কর্তৃক আয়োজিত "ওটিটি'র জামানায় ভিজ্যুয়াল কন্টেন্ট নির্মাণ সমস্যা ও সম্ভাবনা" শীর্ষক আয়োজিত এক সেমিনারে এসব কথ বলেন তিনি।

তিনি তার বানানো সাড়া জাগানো ওয়েব সিরিজ মহানগর সম্পর্কে এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন, আমার নিজের ব্যক্তিগত জীবনে নিয়মিত একই চেকপোস্টে চেকের নামে হয়রানির শিকার হই। যখনই আমি কর্তব্যরত পুলিশ সদস্যকে এবিষয়ে প্রশ্ন করি যে, কেন প্রতিদিন আমার কাছে কিছু না পেয়েও আমাকে চেক করা হচ্ছে? আদৌ কি কিছু পাওয়া যায়?

এ বিষয়ে প্রশ্ন তোলার পর থেকে আমাকে চেক না করলেও প্রত্যেকদিন আমার সিএনজি থামিয়ে আমাকে দাড় করিয়ে রাখা হতো। এ ঘটনাগুলোর পর থেকেই মূলত আমার মাথায় এসেছে। সে চিন্তা থেকেই এই গল্পটি। তবে এই গল্প লিখার সময় কোন ভাবেই আমি কোন রাগ-ক্ষোভ না রেখে আসলেই বাস্তবে যা হয়ে থাকে, তাই মহানগরে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।  

আশফাক নিপুণ বলেন, আমি কাজ পারি না, আমি আসলে শিখছি। ভালো কিছু করতে হবে, নতুন কিছু করতে হবে। আর নতুন কিছু করলেই এর আবেদন সবসময় থাকবে। কিন্তু নতুন কিছু করার মধ্যে অনেক রিস্ক থাকে। তাই রিস্ক নিয়েই কাজ করতে ভালো লাগে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. খাজা ইফতেখার উদ্দিন বলেন, বিনোদনে অনেকগুলো ভাগ থাকলেও অর্থবহ বিনোদনই হলো মূল। আর বাকি কিছু বিনোদন আছে শুধুমাত্র বিট শুনে নাচানাচি করার জন্য।  এই বিনোদন কোন বিনোদনের মধ্যেই পড়ে না। সাধারণত এটিই আমাদের সংস্কৃতিতে বেশি। তবে আশফাক নিপুনের মতো নির্মাতাদের জন্যই অর্থবহ ও বাস্তববাদী কিছু সিনেমা আমরা পাচ্ছি। নিপুনদের মতো নির্মাতারাই পারেন আমাদের অর্থবহ, বাস্তববাদী ও প্রয়োজনীয় বিনোদন দিতে।  আর এই অর্থবহ বিনোদনই পারে আমাদের দেশ ও জাতির কল্যাণ নিয়ে আসতে।

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন ড. অলিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গ্রিন ইউনিভার্সিটি স্টুডেন্ট এফায়ার্সের প্রধান ড. আফজাল হোসাইন খান, সহকারী স্টুডেন্ট এফেয়ার্স মোহাম্মদ সোলায়মান। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিক ফোরামের মডারেটর ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শামিম মন্ডল,  সাংবাদিকতা বিভাগের লেকচারার শরিফ জাহান, ইব্রাহিম আজাদ প্রমুখ।


সর্বশেষ সংবাদ