মানারাত ইউনিভার্সিটিতে সাবেক ভিসি নজরুল ইসলাম স্মরণে সভা ও দোয়া

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সাদেকা হালিম
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সাদেকা হালিম  © টিডিসি ফটো

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য বরেণ্য শিক্ষাবিদ মরহুম অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৯ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসের সেমিনার হলে এ স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

ভারপ্রাাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক ড. সাদেকা হালিম। বিশেষ অতিথি ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ ও বাংলাদেশ মহিলা সমিতির সদস্য ইসরাত জাহান নাসরিন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মোয়াজ্জম হোসেনের স্বাগত বক্তৃতার মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে মরহুম অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন স্কুল অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিসের ডিন ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ড. মোহাম্মদ ওবায়দুল্লাহ।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. সাদেকা হালিম মরহুম অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের জীবন ও কর্মের উপর স্মৃতিচারণ করে বলেন, তিনি একজন অসাম্প্রদায়িক ও সত্যিকার জনপ্রিয় শিক্ষক ছিলেন। এই জনপ্রিয়তার কারণেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নেতা হতে পেরেছিলেন। তিনি যা করতেন মেধা ও মননশীলতা দিয়ে করতেন। অসুস্থ অবস্থায়ও মানারাত ইউনিভার্সিটির উন্নয়নে সচেষ্ট ছিলেন। তার সদিচ্ছার কারণেই দীর্ঘ ১৫ বছর পর অত্যন্ত সফলভাবে দ্বিতীয় সমাবর্তন পালন করা সম্ভব হয়েছে।  

বিশেষ অতিথির বক্তৃতায় ইসরাত জাহান নাসরিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের প্রতি অসীম শ্রদ্ধা ও তার রুহের মাগফিরাত কামনা করে বলেন, তিনি মানুষকে ভালোবাসা দিয়ে কাছে টেনে নিতেন। সবার সঙ্গে হাসি মুখে কথা বলতেন। তার স্বপ্ন ছিল বিশ্ববিদ্যলয়টিকে উন্নতির শিখরে নিয়ে যাওয়া। তার সেই স্বপ্ন বাস্তবায়নে সবাইকে সচেতনার সঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের জীবন ও কর্মের ওপর আলোচনায় অন্যদের মাঝে অংশ নেন স্কুল অব ইঞ্জিনিয়ািরিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ও ফার্মেসি বিভাগের প্রধান ড. নারগিস সুলতানা চৌধুরী, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিকসের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মো. মাহবুব আলম, ইংরেজি বিভাগের প্রধান আহমেদ মাহবুব-উল-আলম, আইন বিভাগের প্রধান মোহাম্মদ আজহারুল ইসলাম, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রধান রফিকুজ্জামান, মরহুম প্রফেসর ড. মো. নজরুল ইসলামের ছেলে জিয়াউল জাফর পিয়াস ও মেয়ে ড. নাহিদ আখতার জাহান- সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

প্রসঙ্গত , গত ২৪ অক্টোবর (মঙ্গলবার) মানারাত ইন্টারন্যাশনাল ইউনভিার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন।


সর্বশেষ সংবাদ