এসইউবিতে ‘বিশ্ব স্থাপত্য দিবস’ পালিত

  © সংগৃহীত

‘বিশ্ব স্থাপত্য দিবস’ উপলক্ষ্যে স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ- এর স্থাপত্য বিভাগের আয়োজনে গত ১৬ অক্টোবর ধানমণ্ডিস্থ আঁলিয়েস ফ্রাসেজ ডি ঢাকা-তে অনুষ্ঠিত হলো ‘আর্কিটেকচার ফর রেজিলিয়েন্ট কমিউনিটি’ শীর্ষক আলোচনা সভা। 

আলোচনা সভায় বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভিত্তি স্থপতি বৃন্দ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও UIA এর অঞ্চল-৪ এর সদ্য প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট স্থপতি ইশতিয়াক জহির তিতাস, সালমা এ শফি, স্থপতি এবং নগর পরিকল্পনাবিদ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক স্থপতি ড. অপূর্ব কে. পোদ্দার এবং ল্যান্ডস্কেপ ডিজাইনার ও স্থপতি ফুয়াদ কাইয়ুম।

স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশের ভাইস-চ্যান্সেলর (নির্বাচিত) প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান অনুষ্ঠানের উদ্বোধন করেন ও স্বাগত বক্তব্য রাখেন এবং  স্থাপত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক স্থপতি শামসুল ওয়ারেস শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। আলোচনার শুরুতে, স্থাপত্য বিভাগের প্রধান ড: সাজিদ বিন দোজা, চারজন বিশিষ্ট প্যানেলিস্টের সাথে পরিচয় করিয়ে দেন।  

বক্তাদের উপস্থাপনা এবং আলোচনায় স্থাপত্যে ‘রেজিলিয়েন্স’ বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য এবং চিন্তাভাবনা উঠে আসে। সবাই তাদের নিজ নিজ পেশাগত দৃষ্টিকোণ থেকে ‘কমিউনিটি রেজিলিয়েন্স’ ও স্থপতিদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। প্রাকৃতিক দুর্যোগ এবং মানবসৃষ্ট বিপর্যয়ে পরবর্তী অবস্থায় স্থাপত্য, নির্মিত পরিবেশ ও মানুষ কিভাবে স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তন করতে পারে তার উপর উপর দৃষ্টিপাত করা হয়। আলোচনার শেষে একটি প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের শিক্ষক, বিশিষ্ট অতিথিবৃন্দ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে, প্যানেলিস্ট এবং বিশিষ্ট অতিথিদের শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। আলোচনাটিকে সফল করার জন্য সমস্ত অংশগ্রহণকারী, অতিথি এবং প্যানেলিস্টদের ধন্যবাদ জানানোর মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।


সর্বশেষ সংবাদ