ফার্মেসি শিক্ষায় বেসরকারিতে সবচেয়ে খারাপ অবস্থানে সাউদার্ন ইউনিভার্সিটি 

সাউদার্ন ইউনিভার্সিটি
সাউদার্ন ইউনিভার্সিটি  © সম্পাদিত

পর্যাপ্ত ল্যাব না থাকা, শিক্ষক না থাকা ও প্রয়োজনীয় রাসায়নিক সামগ্রী পর্যাপ্ত পরিমাণে না থাকাসহ বেশকিছু শর্ত ভঙ্গের কারণে দেশের ১১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দেয় বিশেষায়িত এ শিক্ষাখাতের তদারক সংস্থা বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল। একই সাথে সময়সীমা নির্ধারিত করে উচ্চশিক্ষালয়গুলোকে চূড়ান্ত নোটিশও দিয়েছে সংস্থাটি। 

কাউন্সিলের নোটিশ প্রাপ্ত বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফার্মেসি শিক্ষায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে চট্টগ্রামের সাউদার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ। বর্তমানে বিশ্ববিদ্যালটির ফার্মেসি বিভাগে পাঠদানের জন্য নেই কোনো স্থায়ী শিক্ষক। নামে মাত্র ৫টি ল্যাব থাকলেও তাতেও নেই কোনো ল্যাব টেকনিশিয়ান। ফলে উচ্চশিক্ষালয়টির ল্যাবগুলো পরিচালিত হচ্ছে কোন ল্যাব টেকনিশিয়ান ছাড়াই।

কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, পুনরায় পাঠদান শুরু করতে বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই শর্ত পূরণ করতে হবে সংশ্লিষ্ট উচ্চশিক্ষা কর্তৃপক্ষকে। অন্যথায় ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে অভিযুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে।

কাউন্সিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আগামী ৩১ অক্টোবর ও সরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সুপারিশ বাস্তবায়নে সময়সীমা বেঁধে দিয়েছে। তবে মানবিক দিক বিবেচনা করে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন দেওয়া হবে বলে জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে। কাউন্সিলের নোটিশে দেওয়া শর্তগুলোর মধ্যে রয়েছে—শিক্ষক সংকট কাটানো, পাঁচটি ল্যাবরেটরি স্থাপন, প্রয়োজনীয় রাসায়নিক সামগ্রী পর্যাপ্ত পরিমাণে রাখা, সমৃদ্ধ লাইব্রেরি তৈরি ইত্যাদি।

উচ্চশিক্ষালয়গুলো সরেজমিন পরিদর্শন করে চলতি মাসে সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, নির্দেশ অমান্যকারী কোনো বিশ্ববিদ্যালয় ফার্মেসি অনার্স কোর্সে (বি. ফার্ম) শিক্ষার্থী ভর্তি করলে সেসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন দেবে না কাউন্সিল। শিক্ষার্থী পাস করার পর পেশাগত সনদ দেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছে সংস্থাটি।

এ নিয়ে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের সচিব মোহাম্মদ মাহবুবুল হক বলছেন, অ্যাক্রেডিটেশন কাউন্সিলের নির্দেশনা অনুযায়ী চিঠি দেওয়া হয়েছে। তাদের পরামর্শে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে সতর্কতামূলক চিঠি দেয়া হয়েছিল। তবে তারা কর্ণপাত করেনি। 

বর্তমানে দেশের ৪৩টি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগ নিয়ন্ত্রণ করে ফার্মেসি কাউন্সিল। সংস্থাটির প্রতিনিধিরা ২৮টি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে ল্যাব সংকট, যন্ত্রপাতি অকেজো, শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকটসহ নানা কারণে ১১টি বিশ্ববিদ্যালয়ের অ্যাক্রেডিটেশন নবায়ন স্থগিত করেছে। তাদের শিক্ষার মান উন্নয়নে কিছু সুপারিশ ও নির্দেশনা দিয়েছে। দু’তিন মাসের মধ্যে নির্দেশনা বাস্তবায়ন না হলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে হবে।

১২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চারটি সরকারি ও ৭টি বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সরকারি বিশ্ববিদ্যালয়গুলো হলো—জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি), বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ (বশেমুরবিপ্রবি) এবং পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি)।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, আশা ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, বরেন্দ্র ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি।


সর্বশেষ সংবাদ