সমাবর্তনে গান গেয়ে শিক্ষার্থীদের উৎসাহ দিলেন ‘সমাবর্তন বক্তা’ (ভিডিও)

  © সংগৃহীত

উচ্চশিক্ষা নেয়া প্রতিটি শিক্ষার্থীর জীবনেই সমাবর্তন এক বিশেষ গুরুত্ব বহন করে। এদিনেই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় তাদের মূল সনদপত্র। দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও থাকে নানা আয়োজন। এসব আয়োজনের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ সমাবর্তন বক্তব্য। 

সাধারণত বিশিষ্ট কোনো ব্যক্তি সমাবর্তন বক্তা হিসেবে তার বক্তব্যে শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়ে থাকেন। তবে শিক্ষার্থীদের উৎসাহ দিতে সমাবর্তন বক্তা হিসেবে এসবের বাইরেও গান গেয়ে ব্যতিক্রমী উদাহরণ তৈরি করেছেন প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

গত রোববার (১৯ মার্চ) অনুষ্ঠিত ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ২৩তম সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন প্রখ্যাত এ অর্থনীতিবিদ। স্নাতকদের উদ্দেশ্যে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য অবকাঠামোর প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। কিন্তু, এর পাশাপাশি দক্ষ মানবসম্পদ না থাকলে সেই অবকাঠামোর দশা হয় অনেকটা কঙ্কালের মতো, যার নিজের কিছু করার ক্ষমতা নেই। তাই আমি তোমাদের আহ্বান জানাবো, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য তোমরা তোমাদের অর্জিত জ্ঞান ও শিক্ষা উৎপাদনশীল কাজে ব্যবহার করবে।

বক্তব্য শেষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের নব আনন্দে জাগো গানটির কয়েক চরণ গেয়ে শোনান এবং শিক্ষার্থীদের নতুন উদ্যমে সামনে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন। 

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির এই সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের প্রতিনিধি হিসেবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টির এবারের সমাবর্তনে সর্বমোট ১ হাজার ৪৫৯ জন শিক্ষার্থী অংশ নেন যাদের মধ্যে ১ হাজার ১৪০ জন স্নাতক ও ৩১৯ জন স্নাতকোত্তর পর্যায়ের। এবার কৃতী শিক্ষার্থী হিসেবে পদক পান এ্যান্ড্রিয়ানা বাশার, অপ্সরা আহসান, সানজিদা আফরিন, সোবাইতা ফাইরোজ, আলাভী কিফায়াত রেজা, অভিজিত সাহা। শিক্ষায় স্বীকৃতির পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে সফল কয়েকজন শিক্ষার্থীকেও সম্মাননা দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ