ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২২তম সমাবর্তন আজ

সমাবর্তন মুখর ক্যাম্পাস
সমাবর্তন মুখর ক্যাম্পাস  © টিডিসি ছবি

রাজধানীর আফতাবনগরে অবস্থিত বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২২তম সমাবর্তন আজ বৃহস্পতিবার (২ মার্চ)। এবারের সমাবর্তনটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে তিন কিলোমিটার দূরে আফতাবনগর খেলার মাঠে অনুষ্ঠিত হবে।

সমাবর্তনকে ঘিরে উৎসাহ-উদ্দীপনার কমতি নেই শিক্ষক-শিক্ষার্থী ও সমাবর্তন প্রত্যাশী গ্র্যাজুয়েটদের মাঝে। সকাল সাড়ে ৮টায় সমাবর্তনের কার্যক্রম শুরু হবে৷ সকাল ১১টা ০৫ মিনিটে পবিত্র কুরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল পাঠের মধ্যদিয়ে সমাবর্তনের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। 

সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আব্দুল হামিদের সম্মতিক্রমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ সময় তিনি গ্র্যাজুয়েটদের মধ্যে ডিগ্রি প্রদান করবেন তিনি। সকাল ১০ টা ৫৫ মিনিটে তার সমাবর্তনস্থলে আসার কথা রয়েছে। 

বেলা ১১টা ১২ মিনিট থেকে পর্যায়ক্রমে শুভেচ্ছা বক্তব্য দেবেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. এম শহীদুল হাসান, ট্রাস্টি বোর্ডের চেয়ারপারর্সন সৈয়দ মনজুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

সমাবর্তন বক্তা হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখবেন শিক্ষাবিদ ও প্রখ্যাত লেখক রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান। বেলা ১১ টা ৪০ মিনিটে তিনি তার বক্তব্য রাখবেন।

অন্যদের মধ্যে সমাবর্তনে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্যবৃন্দ, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, কোষাধ্যক্ষ, আমন্ত্রণিত অতিথিবৃন্দ, তিন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, একাডেমিক কাউন্সিলরের সদস্যবৃন্দ, শিক্ষক, সমাবর্তন নেওয়া শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ। 

বেলা ১১ টা ৫৫ মিনিটে শিক্ষামন্ত্রীর কাছ থেকে তিন অনুষদের ডিনরা বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদানের অনুমতি নেবেন৷ দুপুর ১২ টা ০১ মিনিটে শিক্ষামন্ত্রী ডিগ্রি প্রদানে অনুমতি দেওয়ার পর একাডেমিক সর্বোত্তম ফলাফল অজর্নকারী তিনজন শির্ক্ষাথীকে স্বণর্পদক, একাডেমিক অ্যাওয়ার্ড ও সনদপত্র প্রদান করা হবে। শিক্ষামন্ত্রীর কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করার পর তাদের পক্ষে একজন বক্তব্য পাঠ করবেন। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দুপুর ১২ টা ১২ মিনিটে তার বক্তব্য পেশ করবেন। এরপর শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট ২য় পর্বের কার্যক্রম তুলে দিয়ে ১২ টা ২৯ মিনিটে সমাবর্তন স্থান ত্যাগ করবেন। 

প্রথম পর্বের অনুষ্ঠান শেষে মধ্যাহ্নভোজন বিরতির পর ২য় পর্বের কার্যক্রম শুরু হবে এবং বিভিন্ন বিভাগের সমাবর্তনে অংশ নেওয়া সকল শিক্ষার্থীকে তাদের একাডেমিক সনদপত্র প্রদান করা হবে। 

বিশ্ববিদ্যালয়ের এবারের সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পযার্য়ের ২ হজার ৩৫১ শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করা হবে। সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে তিনজন শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান করা হবে। 

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২২ তম সমাবর্তনে স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, সিজিপিএ ৪ পাওয়া কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতকোত্তর ডিগ্রিধারী সামিয়া বিনতে হাসান, সিজিপিএ ৩.৯৯ পাওয়া কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক ডিগ্রিধারী সুমনা ইয়াছমিন ও সিজিপিএ ৩.৯৯ পাওয়া ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের স্নাতক ডিগ্রিধারী ফারহানা হক মাহি৷ 

বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের ভাচ্যুয়ালি দেখার সুবিধার্তে সমাবর্তন অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রসারিত করা হবে৷


সর্বশেষ সংবাদ