প্রাথমিকের নিয়োগ পরীক্ষার বিষয়ে বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি

  © লোগো

কেন্দ্রীয়ভাবে ঢাকায় নাকি পূর্বের ন্যায় জেলাভিত্তিক এবার প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে, এ বিষয়ে এখনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ সোমবার (২১ মার্চ) প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে একটি অভ্যন্তরীণ বৈঠকে বসেছিলেন। তবে সেখানে কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বলে জানা গেছে।

তথ্যমতে, আগামী এপ্রিলে অনুষ্ঠিত হবে প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ পরীক্ষা। এবার অনিয়ম ও দুর্নীতি রুখতে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে শেষ পর্যন্ত সেটি বহাল থাকছে কিনা তা নিয়ে আজ সোমবার বৈঠকে বসে আলোচনা করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চাইছে লিখিত পরীক্ষা কেন্দ্রীয়ভাবে শুধু ঢাকায় অনুষ্ঠিত হোক। অন্যদিকে, জেলা পর্যায়ে পরীক্ষার পক্ষে অবস্থান নেন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা। তবে সেখানে এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মাহবুব রহমান তুহিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজ প্রতিমন্ত্রী মহোদয়ের সঙ্গে একটি অভ্যন্তরীণ বৈঠক ছিল। তবে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষার বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও বলেন, প্রতিমন্ত্রী মহোদয় পরীক্ষা সংশ্লিষ্ট স্টক হোল্ডারদের সঙ্গে আলোচনা করবেন। সবার সঙ্গে কথা বলে তারপর এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আজকের বৈঠকে  প্রতিমন্ত্রী জাকির হোসেন ছাড়াও মন্ত্রণালয়ের সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকও উপস্থিত ছিলেন। 

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত সভা হয়েছে। তবে পরীক্ষা কেন্দ্রীয়ভাবে শুধু ঢাকায়, নাকি জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে- সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, বৈঠকে ঐকমত্য না হওয়ায় একপর্যায়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. জাকির হোসেন বলেন বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

বৈঠকের ব্যাপারে জানতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ