মুসলমানদের উপর অত্যাচার আটকাতে ভয় পায় পুলিশ: অমর্ত্য সেন

  © ফাইল ফটো

ভারতের রাজধানী দিল্লিতে গত কয়েক দিনের সংঘর্ষের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেন, এই অঞ্চলগুলোতে মুসলমানদের ওপর যে অত্যাচার হলো এবং যাঁরা করলেন, তাঁদের পুলিশ অনেক সময় বাধা দিলেন না। এই বিষয়ে আমাদের অনেক তথ্য আছে এবং এর থেকে আমাদের সত্যি দুঃখ করার কারণ আছে।

শান্তিনিকেতনে প্রতীচী ইন্ডিয়ার এক অনুষ্ঠানে এসব কথা বলেন অমর্ত্য সেন। তিনি বললেন, ‘আমি খুবই উদ্বিগ্ন। এমন একটা জায়গা, যেটা দেশের রাজধানী এবং যেখানকার আইন-শৃংখলা কেন্দ্র সরকারের দায়িত্ব। সেখানে যদি সংখ্যালঘুদের ওপর অত্যাচার হয় এবং সেই অত্যাচার পুলিশ আটকাতে ভয় পায়, বা আটকানোর জন্য প্রয়োজনীয় চেষ্টা করে না, এটা যদি হয় তাহলে চিন্তা করার কারণ আছে।

এটা তো ঠিকই যারা মার খাচ্ছেন বা যারা মারা যাচ্ছেন তাদের মধ্যে মুসলমান এবং সংখ্যালঘুর সংখ্যা অনেক বেশি। ভারতবর্ষ একটা সেক্যুলার দেশ যেখানে হিন্দু মুসলমান পার্থক্য করলে তো চলবে না।’

নতুন নাগরিকত্ব আইন নিয়ে প্রতিবাদের আবহে ভারতের রাজধানী দিল্লির উত্তর-পূর্ব প্রান্তে গত কয়েক দিন সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। ইতিমধ্যে ৪২ জন মারা গেছেন এবং হাসপাতালে প্রায় আড়াই শ জন ভর্তি রয়েছেন।

সংঘর্ষের ঘটনায় উদ্বিগ্ন অনেকেই বলছেন, ভারতের গণতন্ত্রের ভবিষ্যৎ অনিশ্চিত। তা নিয়ে প্রশ্ন করা হলে, অমর্ত্য সেন নিজের উদ্বেগ প্রকাশ করেন।

তিনি এক প্রশ্নের উত্তরে জানান, ‘ভারতবর্ষ এখন খুবই খারাপ সময় দিয়ে যাচ্ছে। আমার ধারণা যে ভারতের গণতান্ত্রিক ভবিষ্যৎ নিয়েও চিন্তার কারণ দেখা দিচ্ছে।’

অমর্ত্য সেন এর আগেও ভারতের বিজেপি সরকারকে অনেক সময় সমালোচনা করছেন এবং তারপরে অনেক বিজেপি নেতা তাকে নানাভাবে আক্রমণ করেছেন। কিন্তু নোবেল জয়ী অর্থনীতিবিদ শুক্রবার আবার বুঝিয়ে দিলেন যে, তিনি স্পষ্টবক্তা।


সর্বশেষ সংবাদ