অন্তর্বর্তী সরকারের উপদেষ্টার আলোচনায় ঢাবির সাবেক এক ভিসি

অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরী
অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরী  © ফাইল ফটো

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদের পরিসর আরও বাড়ছে। নতুন করে আরও পাঁচজন উপদেষ্টা যুক্ত হতে পারেন। আগামীকাল শুক্রবার বিকেল ৪টায় বঙ্গভবনে তাদের শপথ অনুষ্ঠিত হবে। বঙ্গভবনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে আরও বলা হয় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাঁদের শপথ পড়াবেন।

নতুন উপদেষ্টা কারা হচ্ছেন তা নিশ্চিত হওয়া যায়নি। তবে আলোচনায় আছে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সাবেক সচিব ফাওজুল কবির খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরী এবং সাবেক সেনা কর্মকর্তা লে. জে. (অব.) জাহাংগীর আলমের নাম।

অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৪তম ভিসি ছিলেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ে নৃবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠা করেন এবং তার প্রথম বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালের ২৩ জুলাই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের পুলিশি হামলার ঘটনায় ছাত্র-ছাত্রীরা অধ্যাপক চৌধুরীকে দোষী সাব্যস্ত করে তার পদত্যাগ দাবি করে।

অধ্যাপক চৌধুরীর পদত্যাগের দাবিতে সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সবচেয়ে বড় ছাত্র-ছাত্রীদের সমাগম ঘটে। ফলশ্রুতিতে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অনুরোধে তিনি ২০০২ সালের ৩১ জুলাই পদত্যাগ করেন। এরপর তিনি বাহারাইনে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে ‌৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। ওই দিনই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি। এরপর ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তীকালীন সরকার।

এ সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। তার উপদেষ্টা পরিষদে এ পর্যন্ত ১৭ জন উপদেষ্টা শপথ নিয়েছেন। নতুন করে পাঁচজন শপথ নিলে অন্তর্বর্তী সরকারে প্রধান উপদেষ্টাসহ মোট উপদেষ্টা হবে ২২ জন।


সর্বশেষ সংবাদ