ভারত-পাকিস্তানের চেয়েও বেশি সুখী বাংলাদেশ: রিপোর্ট

জাতিসংঘ ২০২২ সালের জন্য ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করেছে
জাতিসংঘ ২০২২ সালের জন্য ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করেছে  © ইন্টারনেট

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় আরও উন্নতি হয়েছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ৯৪ নম্বরে। ১৪৬টি দেশ নিয়ে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করেছে জাতিসংঘ। গত বছর ১৪৯টি দেশের মধ্যে বাংলাদেশের ছিল ১০১ নম্বরে। এবারের তালিকায় ভারত ১৩৬ এবং পাকিস্তান রয়েছে ১২১ নম্বরে।

এদিকে পঞ্চমবারের মতো সবচেয়ে সুখী দেশ হয়েছে ফিনল্যান্ড। আর আফগানিস্তান সবচেয়ে কম সুখী দেশ হিসেবে স্থান পেয়েছে। এ তালিকায় যুক্তরাজ্য ১৫, যুক্তরাষ্ট্র ১৬তম এবং ফ্রান্সের অবস্থান ২০। জাতিসংঘ ২০২২ সালের জন্য এই ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করেছে।

আরো পড়ুন: সাগর-রুনি হত্যার তদন্ত নিয়ে যা বলছে জাতিসংঘ

তালিকায় শীর্ষ ১০ সুখী দেশ হলো ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, সুইডেন, নরওয়ে, ইসরায়েল ও নিউজিল্যান্ড। সার্বিয়া, বুলগেরিয়া ও রোমানিয়া তালিকায় বেশি উন্নতি করেছে। বেশি পিছিয়েছে লেবানন ও ভেনেজুয়েলা।

লেবানন কম সুখে দ্বিতীয় স্থানে। আর আফগানিস্তানে তালেবান ক্ষমতা গ্রহণের পর মানবিক সংকট গভীর হয়েছে। এ তালিকা করতে মানুষের নিজস্ব মূল্যায়ন, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর শূন্য থেকে ১০ সূচকে নম্বর দিয়ে পরিমাপ করা হয়।


সর্বশেষ সংবাদ