ইউক্রেনে যুদ্ধ করবে সিরিয়ার ভাড়াটে সৈন্যরা

ইউক্রেনে যুদ্ধ করবে সিরিয়ার ভাড়াটে সৈন্যরা
ইউক্রেনে যুদ্ধ করবে সিরিয়ার ভাড়াটে সৈন্যরা  © সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধ করার জন্য সিরিয়া থেকে দক্ষ সৈন্য ভাড়া করে এনেছে রাশিয়া এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিটের বরাত দিয়ে আজ সোমবার এ ধরনের একটি খবর প্রকাশ করছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানে অংশ নিতে সিরিয়ার ভাড়াটে সেনাদের নিয়োগ করছে রাশিয়া। এসব সেনারা শহর এলাকায় যুদ্ধ করতে পারদর্শী। আর এসব যোদ্ধাকে নিয়োগের মাধ্যমে বড় বড় ইউক্রেনীয় শহরগুলো দখল করার জন্য মস্কো প্রস্তুত হচ্ছে বলেও জানিয়েছেন তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রধান শহরগুলো দখল করার জন্য রাস্তায় রাস্তায় তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে মস্কো। এ অবস্থায় রুশ সরকার সিরিয়া থেকে দক্ষ যোদ্ধা এনে ইউক্রেনে নিয়োগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। তবে কতজন যোদ্ধাকে রাশিয়া ভাড়া করে এনেছে এ তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা বলেন, সিরীয় যোদ্ধাদের কেউ কেউ ইতিমধ্যে রাশিয়া পৌঁছে গেছেন এবং ইউক্রেনে যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

আরও পড়ুন: জেলেনস্কিকে উদ্ধারে অভিযান চালাবে মার্কিন নেভি সিল, ব্রিটিশ সেনারা

সিরিয়ার প্রকাশনামাধ্যম দেইর ইজর বলেছে, রাশিয়া ২০০ থেকে ৩০০ ডলার বেতনের মধ্যে সিরিয়া থেকে কিছু স্বেচ্ছাসেবক নেওয়ার প্রস্তাব দিয়েছে। এই স্বেচ্ছাসেবকদের তারা ইউক্রেনে ছয় মাসের জন্য প্রহরী হিসেবে নিয়োগ দিতে চায়।

রুশ কর্মকর্তাদের বিশ্বাস, সিরিয়ার গৃহযুদ্ধে এক দশকেরও বেশি সময় ধরে শহুরে যুদ্ধের লড়াইয়ে দক্ষ হয়ে ওঠা সিরীয় যোদ্ধাদের ইউক্রেনে মোতায়েন করা গেলে রাজধানী কিয়েভসহ পূর্ব ইউরোপের এই দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলো দখলে সুবিধা হতে পারে মস্কোর।


সর্বশেষ সংবাদ