ভারতের এত শিক্ষার্থী মেডিকেলে পড়াশোনার জন্য কেন ইউক্রেনে যায়?

ইউক্রেনে বসবাসকারী ভারতীয় পড়ুয়ারা
ইউক্রেনে বসবাসকারী ভারতীয় পড়ুয়ারা  © ফাইল ছবি

রাশিয়ার আগ্রাসনের পর আগে থেকেই ইউক্রেন ছাড়ার হিড়িক পড়ে যায় অন্য দেশের নাগরিকদের। রাশিয়া সামরিক অভিযান শুরু করার আগেই কয়েক হাজার ভারতীয় ইউক্রেন থেকে দেশে ফেরেন। আর যুদ্ধ শুরু হওয়ার পর বাকি থাকা নাগরিকদের দেশে ফেরাচ্ছে ভারতের বিদেশমন্ত্রক। অনেকেই ইতিমধ্যেই ফিরে এসেছে, আবার কয়েক হাজার বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছে।

এদের মধ্যে রয়েছেন ইউক্রেনে ডাক্তারি পড়তে যাওয়া কয়েক হাজার পড়ুয়া। পূর্বে খারকিভ থেকে পশ্চিমে লাভিভ, ডাক্তারি পড়ার জন্য ইউক্রেনের বিভিন্ন শহর ভারতীয়দের জন্য জনপ্রিয় গন্তব্য। ইউক্রেন ছাড়াও রোমানিয়া এবং বুলগেরিয়ার মতো অন্যান্য পূর্ব ইউরোপীয় দেশগুলোতেও ভারতীয় ছাত্ররা ডাক্তারি পড়তে যায়।

ভারত সরকারের তথ্য অনুযায়ী, ইউক্রেনে ভারতের ১৮ হাজার ৯৫ জন পড়ুয়া পঠনরত। তাদের মধ্যে ৯০ শতাংশই সেখানে মেডিকেল পড়ুয়া। বিশেষজ্ঞরা বলছেন, প্রতি বছর ভারতের একটা বড় অংশের পড়ুয়ারা ইউক্রেনমুখী হন। মেডিক্যাল পড়ুয়াদের সংখ্যা তাদের মধ্যে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন, রাশিয়া, চিন ও ফিলিপিন্সে বহু সংখ্যক ভারতীয় মেডিকেল পড়ুয়ারা ভিড় করেন। জানা যায়, ভারতের মেডিকেল কলেজগুলোর থেকে রাশিয়া, ইউক্রেন, ফিলিপিন্স, চীনে মেডিকেল পড়ার খরচ অনেকটাই কম। এছাড়াও এই কলেজগুলোতে ভর্তি হওয়ার ক্ষেত্রেও রয়েছে সুবিধা।

বিশেষজ্ঞদের মতে, সেখানে কলেজে ভর্তির ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক কম। ভারতে স্নাতক স্তরের মেডিকেল কোর্সে ১ লাখ আসনের জন্য অন্তত ১০ লক্ষ পরীক্ষার্থী প্রবেশিকা পরীক্ষায় বসেন। সেখানে ইউক্রেনে পরিস্থিতি খানিকটা সহজ। এছাড়াও ভারতে মেডিকেল পড়াশোনার ক্ষেত্রে সরকারি কলেজে গড় খরচ ২ লাখ, আর বেসরকারী কলেজে খরচ ১০ থেকে ১৫ লাখ টাকা। ফলে সাড়ে চার বছরে পড়ুয়ার পরিবারকে দিতে হবে ৫০ লাখ টাকা। আর এই খরচ শুধু কলেজের ফি।

এদিকে, ইউক্রেনে মেডিকেল কলেজগুলোতে গড়ে বার্ষিক খরচ ৩ থেকে ৫ লাখ টাকা। যা ভারতের কলেজগুলোর থেকে অনেকটাই কম। এছাড়াও ইউক্রেন থেকে মেডিকেলের স্বীকৃতি পাওয়া চিকিৎসকরা সারা বিশ্বের সর্বত্রই স্বীকৃত। এমনকি ভারতেও তারা স্বীকৃত।

উল্লেখ্য, ইউক্রেনসহ বিদেশের মেডিকেল কলেজ থেকে পাশ পড়ুয়াদের ভারতে চিকিৎসক হিসাবে স্বীকৃতি পেতে গেলে পাশ করতে হবে ‘ফরেন মেডিক্যাল কলেজ এক্সামিনেশন’।

হিসাব বলছে, প্রতি বছর ভারত থেকে ২ থেকে ৩ হাজার পড়ুয়া বিদেশে মেডিকেল পড়াশোনা করতে যান। এই হিসাব দিচ্ছে সরকারি তথ্য। উল্লেখ্য, এখনও প্রায় ১০ হাজার পড়ুয়া অপেক্ষা করে রয়েছেন ‘ফরেন মেডিক্যাল কলেজ এক্সামিনেশন’ পাশ করার জন্য। তা পেলেই তারা ভারতে চিকিৎসক হিসাবে স্বীকৃত হবেন।

উল্লেখ্য, বিদেশ থেকে মেডিকেল পড়ে আসা পড়ুয়াদের মধ্যে ১০-২০ শতাংশ এই পরীক্ষায় পাশ করে থাকেন। নিউজিল্যান্ড, ইউকে, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা থেকে পাশ করে আসা চিকিৎসকদের একমাত্র সরাসরি স্বীকৃতি দেয় ভারত। বাকি দেশ থেকে মেডিকেল পড়ে আসা পড়ুয়াদের জন্য রয়েছে এই ‘ফরেন মেডিক্যাল কলেজ এক্সামিনেশন’ পরীক্ষাটি। আর ইউক্রেনে পড়াশোনার নানান সুবিধা দেখার পর প্রতিবছরই ভারত থেকে বহু পড়ুয়া সেদেশে চলে যান উচ্চশিক্ষার্থে।

সূত্র: নিউজ১৮ বাংলা ও হিন্দুস্থান টাইমস বাংলা


সর্বশেষ সংবাদ