মেসির সঙ্গে তালেবানকে মিলিয়ে কার্টুন, নতুন বিতর্কে শার্লি এবদো

শার্লি এবদোর কার্টুন
শার্লি এবদোর কার্টুন  © সংগৃহীত

বিতর্কিত ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো অতীতে বিভিন্ন সময়ই ধর্মীয়, রাজনীতি, অর্থনীতি নিয়ে কার্টুন বানিয়ে আলোচনায় এসেছে, কুড়িয়েছে নিন্দাও। বিশেষ করে ইসলাম নিয়ে করা বেশ কিছু কার্টুনে বিশ্বজুড়ে বয়েছে নিন্দার ঝড়। সেই শার্লি এবদো আবারও ফিরেছে আলোচনায়, এবার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি আর তালেবানকে মিলিয়ে বিতর্ক সৃষ্টি করেছে তারা।

লিওনেল মেসি আগে থেকেই ‘ট্রেন্ডিং’ ছিলেন। বার্সেলোনা থেকে অনেকটা অনিচ্ছা নিয়েই এসেছিলেন পিএসজিতে, পেয়েছিলেন রাজকীয় সম্মান। এখনো আছেন আলোচনায়, কবে খেলবেন প্রথম ম্যাচ, এ নিয়ে চলছে আলোচনা। সম্প্রতি আলোচ্য বিষয়ে যোগ দিয়েছে তালেবান। দুই ট্রেন্ডিং বিষয়কে সামনে এনেই কার্টুন বানিয়েছে ম্যাগাজিনটি, পড়েছে বিতর্কের মুখেও।

কী ছিল সেই কার্টুনে যার দরুণ সৃষ্টি হয়েছে বিতর্ক? সেই কার্টুনে দেখা যাচ্ছে তিন আফগান নারীকে। সেখানে তিনজনই বোরকা পরা, পিএসজির নীলরঙা বোরকায় আবার মেসির নাম আর নম্বরটাও ছাপা। ক্যাপশন বলছে, ‘তালেবানরা আপনার কল্পনার চেয়েও বেশি জঘন্য।’

তালেবানদের শাসনামলে নারী স্বাধীনতা নিয়ে প্রশ্ন আছে বিস্তর। নারীদের খেলাধুলায় অংশগ্রহণও পড়ে প্রশ্নের মুখে। যে কারণে এখনই গা ঢাকা দিচ্ছেন খেলোয়াড়রা, পুড়িয়ে ফেলছেন নিজেদের সরঞ্জামাদি। আফগানিস্তান নারী ফুটবল দলের সাবেক অধিনায়ক খালিদা পুপাল, যিনি এখন আছেন ডেনমার্কে, তিনি জানিয়েছিলেন, দেশ থেকে ক্ষুদেবার্তায় সতীর্থদের আর্তনাদ শুনতে পাচ্ছেন তিনি। 

এমন কিছুর ফলে নারীদের খেলাধুলায় দেশটির ভবিষ্যৎ পড়ে গেছে শঙ্কায়। দেশটির নারী মেসিদের ভবিষ্যৎ কী হবে? তাও এখন প্রশ্নবিদ্ধ। সেই বিষয়টিই হয়তো টেনে আনা হয়েছে এই কার্টুনে। তবে এরপরও রেহাই মিলেনি। কার্টুনটির সমালোচনা চলছে নিজের গতিতেই।


সর্বশেষ সংবাদ