হালাল খাবারে করোনা ভাইরাস থেকে রক্ষা উইঘুর মুসলিমদের

  © সংগৃহীত

চীনে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এই ভাইরাস বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে। তবে এর মধ্যেই আশ্চর্য খবর পাওয়া গেছে, উইঘুর মুসলিমরা করোনা ভাইরাস থেকে মুক্ত রয়েছেন। অথচ তাদের যে পরিবেশে রাখা হয়েছে, তাতে এ রোগে আক্রান্ত হওয়ার শঙ্কা ছিল বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা জারি করেছে, তার মধ্যে চিনের উদ্বেগ বাড়িয়ে দিয়েছিল উইঘুর বন্দি শিবির। জিনঝিয়াং প্রদেশে বিভিন্ন বন্দি শিবিরে উইঘুর মুসলিমদের রাখা হয়েছে মানবেতর পরিস্থিতির মধ্যে। সেখানে উইঘুর মেয়েদের জোর করে বন্ধ্যা করে দেয়া হচ্ছে।

কোনো ধরণের ধর্মীয় আচারবিধি পালন নিষিদ্ধ করা হয়েছে। অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে প্রায় ১০ লাখ উইঘুর মুসলিমের দিন কাটছে। সে কারণে করোনা ভাইরাস আতঙ্ক বাড়িয়ে দিয়েছিল। 

উইঘুর বন্দিশিবিরে করোনা ভাইরাসের আক্রান্ত প্রসঙ্গ নিয়ে মার্কিন সংবাদ মাধ্যম একটি রিপোর্ট প্রকাশ করেছে। এতে বলা জয়েছে, উইঘুর মুসলিমরা করোনার গ্রাস থেকে অনেকটাই রেহাই পাচ্ছেন। তার কারণ হিসেবে বলা হয়েছে, তারা হালাল খাদ্য খেয়ে থাকেন, যা তাদেরকে করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখছে।

যদিও করোনা ভাইরাস সংক্রামক, হওয়ায় তারা শিকার হবেন না, এ কথা বলার সুযোগ নেই। কিন্তু তারা যে এখনো করোনা ভাইরাস থেকে মুক্ত সেকথা স্পষ্ট জানিয়েছে সিএনএন।

উল্লেখ্য, চীনাদের প্রিয় খাবার বিভিন্ন বন্য প্রাণী মারাত্মক করোনা ভাইরাস বহন করে থাকে। তবে মুসলিমরা এসব খাদ্য ধর্মীয় নিষেধের কারণে খান না। 

জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ের চৈনিক ইতিহাসের অধ্যাপক জেমস মিলওয়ার্ড বলেছিলেন, বন্দি শিবিরে যা অবস্থা, এ পরিস্থিতির মধ্যে উইঘুর মুসলিমদের নজরদারির প্রয়োজন। তাদের প্রতি চিন সরকারের অবহেলার বিষয়েতিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, উইঘুর বন্দি শিবির মৃত্যু উপত্যকা হয়ে উঠতে পারে। এ ব্যাপারে টুইটারে ‘ভাইরাস থ্রেট ক্যাম্পস’ নামে হ্যাশট্যাগ চালু করা হয়েছে। সূত্র: পূবের কলম।