চুক্তি করে মুক্তি পেলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

মুক্তি পাওয়ার পর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যুক্তরাজ্য ত্যাগ করেন জুলিয়ান অ্যাসাঞ্জ
মুক্তি পাওয়ার পর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যুক্তরাজ্য ত্যাগ করেন জুলিয়ান অ্যাসাঞ্জ  © গার্ডিয়ান

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করে মুক্তি পেলেন উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। তিনি যুক্তরাজ্য ছেড়েছেন বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। চুক্তি অনুযায়ী, তিনি মার্কিন গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের অভিযোগ স্বীকার করলে মুক্তি পান। বিবিসি ও আলজাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা তথ্য সংগ্রহ ও প্রকাশের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল। ৫২ বছর বয়সী অ্যাসাঞ্জ পাঁচ বছর ব্রিটিশ কারাগারে কাটিয়েছেন। সেখান থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই করছিলেন তিনি। মুক্তি পাওয়ায় তাকে যুক্তরাষ্ট্রের কারাগারে থাকতে হবে না। যুক্তরাজ্যের কারাগারে কাটানো সময়কেই কারাবাস হিসেবে ধরা হবে। তিনি অস্ট্রেলিয়ায় ফিরে যাবেন।

উইকিলিকস জানিয়েছে, এক হাজার ৯০১ দিন বন্দি থাকার পর সোমবার বেলমার্শ কারাগার থেকে বের হন জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর তাকে স্ট্যানস্টেড বিমানবন্দর নিয়ে যাওয়া হয়। পরে তিনি অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যুক্তরাজ্য ত্যাগ করেন। 

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে স্নাতক করা বিদেশি শিক্ষার্থীদের জন্য সুখবর ট্রাম্পের, দিতে চান গ্রিন কার্ড

তাদের শেয়ার করা ভিডিওতে দেখা যায়, জিন্স প্যান্ট ও নীল শার্ট পরে বিমানে ওঠার আগে স্ট্যানস্টেডে নিয়ে যাওয়া হচ্ছে তাকে। অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ এক পোস্টে তার জন্য দীর্ঘদিন আন্দোলনকারীদের ধন্যবাদ জানিয়েছেন। যে চুক্তি অনুযায়ী তিনি ছাড়া পেলেন, তা আগামী বুধবার উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জের আদালতে চূড়ান্ত হবে বলে ধারণা করা হচ্ছে। এ দ্বীপপুঞ্জ অস্ট্রেলিয়ার কাছেই।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত এপ্রিলে বলেছিলেন, তার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের জন্য অস্ট্রেলিয়ার অনুরোধ বিবেচনা করা হচ্ছে। পরে যুক্তরাজ্যের উচ্চ আদালত রায় দিয়েছিল, তিনি যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণের বিরুদ্ধে আপিল আনতে পারেন।


সর্বশেষ সংবাদ