পঞ্চম মেয়াদে শপথ নিয়েই প্রতিরক্ষামন্ত্রীকে সরালেন পুতিন

  © সংগৃহীত

টানা পঞ্চম মেয়াদে শপথ গ্রহণের পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বড় ধরনের পরিবর্তন এনেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ১ যুগ ধরে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলানো সের্গেই শোগুইকে সরিয়ে অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভকে নিয়োগ দিয়েছেন তিনি।

রবিবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসেবে শোইগুর পরিবর্তে বেলোসভের নাম প্রস্তাব করেন পুতিন।

গত মঙ্গলবার জমকালো আয়োজনে পুতিনের শপথ গ্রহণের পর দেশটির আইন অনুযায়ী পুরনো মন্ত্রিসভার সব সদস্য একযোগে দায়িত্ব ছাড়েন। নবগঠিত মন্ত্রিসভায়ও তাদের অধিকাংশকে দায়িত্বে রাখা হবে বলে ধারণা ছিল সবার। তবে এর মধ্যে কপাল পুড়েছে শোগুইয়ের।

এ বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে শোগুইকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রবিবার রাশিয়ার সীমান্তবর্তী শহর বেলগোরোদে হামলায় ১৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ২০ জন, শহরের একটি ১০তলা ভবন আংশিকভাবে ধসে পড়েছে। হামলায় ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। তবে এ বিষয়ে কিয়েভের পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি।

এমন ঘটনার মধ্যেই শোগুইকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো। বেলোসভকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পরবর্তী মন্ত্রী হিসেবে প্রস্তাব করা হলেও এখনই দায়িত্বে বসতে পারছেন না তিনি। তার আগে রাশিয়ার সংসদের উচ্চকক্ষের ফেডারেশন কাউন্সিলের থেকে অনুমোদন পেতে হবে তার। তবে নবগঠিত মন্ত্রিসভায় এই একটি বিভাগেই পরিবর্তন এনেছেন পুতিন।


সর্বশেষ সংবাদ