ইসরায়েলে সরাসরি হামলা চালিয়েছে ইরান

  © সংগৃহীত

শত শত ড্রোন ও মিসাইল দিয়ে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। সিরিয়ায় ইরান দূতাবাসে হামলায় তাদের শীর্ষ কমান্ডারসহ বেশ কয়েকজন নিহতের প্রতিবাদে পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী ইসরায়েলে এই হামলা চালিয়েছে ইরান। রোববার (১৪ এপ্রিল) গভীর রাতে সরাসরি ইসরায়েলের ওপর এই হামলা শুরু করে তেহরান। খবর আল জাজিরা ও রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এতে ৭ বছর বয়সী একটি মেয়ে এই হামলায় গুরুতর আহত হয়েছে। এদিকে ইসরায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান ইসরায়েলে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার বেশিরভাগই ইসরায়েলের সীমান্তের বাইরে আটকানো হয়েছে। তার মধ্যে ১০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে, তিনি বলেন।

হাগারি বলেন, ইরানি স্যালভো এ পর্যন্ত ২০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র এই হামলায় ব্যবহার করেছে এবং একটি ইসরায়েলি সামরিক স্থাপনার হালকা ক্ষতি করেছে।

এমন অবস্থায় ইসরায়েলি সামরিক বাহিনী উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের বোমা হামলার শেল্টারের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে। রোববার এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) নজিরবিহীন হামলা চালানো শুরু করেছে এবং তেল আবিব ও জেরুজালেমসহ ইসরায়েলজুড়ে শহরগুলোতে বিমান হামলার সাইরেন এবং বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

আইআরজিসি এক বিবৃতিতে বলেছে, ‘সিরিয়ায় ইরানের কনস্যুলেটকে লক্ষ্য করে ইহুদিবাদীদের অপরাধের প্রতিক্রিয়ায় আমরা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে একটি অভিযান শুরু করেছি। অধিকৃত অঞ্চলে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে অভিযান শুরু করা হয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শনিবার বলেছেন যে ইসরায়েল ইরান থেকে সরাসরি হামলার জন্য প্রস্তুত ছিল তারা।

এদিকে, ইরাক, জর্ডান, লেবানন এবং ইসরাইল ঘোষণা করেছে যে তারা তাদের আকাশসীমা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে।

এমন অবস্থায় রোববার বিকেলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি মাল্টা বলেছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) রোববার নিউইয়র্কের স্থানীয় সময় বিকেল ৪টায় একটি জরুরি বৈঠকে বসবে।

প্রসঙ্গত, সিরিয়ার রাজধানী দামেস্কে প্রধান ইরানি দূতাবাস ভবন সংলগ্ন ইরানের কনস্যুলেটে সোমবার সন্দেহভাজন ইসরায়েলি হামলায় কুদস ফোর্সের দুই গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ সাতজন সামরিক কর্মী নিহত হন। এরপরই প্রতিশোধ নেয়ার ঘোষণা দেয় তেহরান।


সর্বশেষ সংবাদ