ইসরায়েলকে ফিলিস্তিনিদের নিয়ে বিরূপ মন্তব্য সরিয়ে ফেলতে বাধ্য করল সিঙ্গাপুর

সিঙ্গাপুরে অবস্থিত ইসরায়েল দূতাবাসের সামাজিক যোগাযোগমাধ্যমে ফিলিস্তিনিদের নিয়ে করা ‘অসংবেদনশীল’ মন্তব্য সরিয়ে ফেলতে বাধ্য করেছে দেশটির কর্তৃপক্ষ। সিঙ্গাপুর এ মন্তব্য নিয়ে সতর্ক করে বলেছে—এটি উত্তেজনা সৃষ্টি করতে পারে। সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী সোমবার (২৫ মার্চ) এ তথ্য জানান।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী কে শানমুগাম বলেন, মন্তব্যের বিষয়টি জানার পর গত রোববার তিনি তাঁদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পোস্টটি ইসরায়েল দূতাবাসকে সরিয়ে ফেলার অনুরোধ জানাতে বলেন। পরে দ্রুতই সেটি সরিয়ে ফেলে দূতাবাস।

শানমুগাম সাংবাদিকদের বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে ইসরায়েল দূতাবাসের করা ওই পোস্ট পুরোপুরি অগ্রহণযোগ্য। বিষয়টি আমাকে জানানো হলে আমি মর্মাহত হয়েছিলাম।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘ওই মন্তব্য অসংবেদনশীল (ফিলিস্তিনিদের বিষয়ে অনুভূতিহীন) ও যথাযথ নয়। এটি আমাদের নিরাপত্তা ও সিঙ্গাপুরে সম্প্রীতি রক্ষার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ।’

পোস্টটি সরিয়ে ফেলা হয়েছে জানিয়ে কে শানমুগাম বলেন, ‘এ ধরনের মন্তব্য উত্তেজনা সৃষ্টি করতে ও এখানে (সিঙ্গাপুরে) বসবাসকারী ইহুদি সম্প্রদায়ের লোকজনকে ঝুঁকিতে ফেলতে পারে। এ থেকে সৃষ্ট রাগ-ক্ষোভ বাহ্যিক আকার ধারণ করতে পারে।’

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে ইসরায়েল দূতাবাসের বক্তব্য জানা যায়নি।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নারকীয় অভিযান চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। সিঙ্গাপুর হামাসের হামলার নিন্দা জানিয়েছে। তবে তারা এটাও বলেছে, ইসরায়েল এখন যে সামরিক প্রতিক্রিয়া দেখিয়ে যাচ্ছে, তা মাত্রাতিরিক্ত।  

ইসরায়েল ও হামাসের মধ্যে চলা যুদ্ধের প্রেক্ষাপটে দেশটির দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যমে ওই মন্তব্য করে বলে মনে করা হচ্ছে। ইসরায়েলি কর্মকর্তাদের বক্তব্য অনুযায়ী, ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ১৬০ জনের মতো মারা গেছেন। এ ছাড়া হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করে নিয়ে গেছে।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের আগ্রাসনে এ উপত্যকায় রোববার পর্যন্ত ৩২ হাজার ২২৬ জন নিহত হয়েছেন। তাঁদের বেশির ভাগই নারী ও শিশু। ইতিমধ্যে বেশ কয়েকজন জিম্মিকে হামাস ছেড়ে দিলেও এখনো ১৩০ জনের মতো গাজায় রয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ