আফগানিস্তানে প্রবল বৃষ্টি—তুষারপাতে ভূমিধস, ২৫ জনের মৃত্যু

আফগানিস্তানের এক গ্রামে প্রবল বৃষ্টি ও ভারি তুষারপাতের মধ্যে ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে নুরিস্তানের তাতিন উপত্যকায় ঘটনাটি ঘটে। এ ঘটনায় আটজন আহত হয়েছে বলে জানা গেছে। এছাড়াও মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আবহাওয়ার কারণে উদ্ধারকাজেও ব্যাঘাত ঘটছে।

কর্মকর্তারা বলছেন, ঘটনাস্থলে হেলিকপ্টার অবতরণ করতে পারছে না। এছাড়াও তুষারপাতের কারণে সড়ক বন্ধ হয়ে আছে। এর মধ্যেও যারা পূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশের গ্রামটিতে পৌঁছাতে পেরেছে তারা ধ্বংসস্তূপ খনন করতে বেলচা এবং কুড়াল ব্যবহার করতে বাধ্য হচ্ছে।

তথ্য ও সংস্কৃতির প্রাদেশিক প্রধান জামিউল্লাহ হাশিমি বলেন, রাতভর নুরিস্তানের তাতিন উপত্যকার নাক্রে গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে তুষারধস। এতে প্রায় ২০টি বাড়ি ধ্বংস বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নুরিস্তান প্রদেশের প্রধান গণপূর্ত কর্মকর্তা মৌলভি মোহাম্মদ নবী আদেল বলেন, মেঘ ও বৃষ্টির কারণে উদ্ধারকারী হেলিকপ্টার নুরিস্তানে অবতরণ করতে পারছে না। তুষারপাতে প্রদেশটির প্রধান সড়কগুলোর একটি সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে গেছে। এতে কঠিন হয়ে পড়েছে উদ্ধার অভিযান।

আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চল নুরিস্তান মূলত একটি পার্বত্য প্রদেশ। এখানে প্রায়ই ভূমিধস, তুষারধস ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ ঘটে থাকে।

এর আগে ২০২১ সালে প্রদেশটিতে হড়কা বানের এক ঘটনায় ৬০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। ২০১৭ সালে তুষারধসের আরেক ঘটনায় ৫০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।


সর্বশেষ সংবাদ