দেড় মাসে ৭ ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু, এবার কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্র

নিহত ভারতীয় শিক্ষার্থীরা
নিহত ভারতীয় শিক্ষার্থীরা  © সংগৃহীত

২০২৪ সালের প্রথম দেড় মাসে ভারতীয় এবং ভারতীয়-আমেরিকান বংশোদ্ভূত ৭ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। দেশটিতে একের পর এক ভারতীয় ছাত্রের এসব মৃত্যুতে উদ্বিগ্ন হয়ে পড়েছে প্রবাসী ভারতীয়রা। পাশাপাশি অন্যান্য দেশ থেকে পড়তে যাওয়া শিক্ষার্থীরাও শঙ্কিত। যেকোনো সময় এমন হামলা হতে পারে বলে আশঙ্কা করছেন তারা। 

নিহত শিক্ষার্থীদের প্রত্যেকেই পুরুষ এবং বয়স ২৫ বছর বা তার কম। তাদের মধ্যে একজনকে পিটিয়ে মারা হয়, দুজনের কয়েকদিন নিখোঁজ থাকার পর মৃতদেহ উদ্ধার হয়, দুজন আত্মহত্যা করেন এবং বাকি দুজনের ওভারডোজের কারণে মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।

তবে এই ঘটনাগুলোর পর এবার নড়েচড়ে বসেছে বাইডেন প্রশাসন। ঘটনার পুনরাবৃতি রুখতে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে দেশটি। খবর নিউজ এইট্টিনের।

গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা ও যোগাযোগ উপদেষ্টা জন কিরবি জানান, এই ধরনের হামলা রুখতে রাজ্য এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে একযোগে রাষ্ট্রপতি এবং প্রশাসন সক্রিয়ভাবে কাজ করছে। এমন আক্রমণ প্রতিহত করতে তারা যথাসাধ্য চেষ্টা করছেন। যারা এই ধরনের কাজ করছে, তারা জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

সংবাদসংস্থা এনবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে ইন্ডিয়ান স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি বিরাগ শাহ বলেন, ‘এসব মৃত্যুর খবরে ভারতীয় ছাত্ররা আতঙ্কিত’। মৃত্যুর ঘটনাগুলো দেখে মনে হচ্ছে, এর একটা প্যাটার্ন আছে।’


সর্বশেষ সংবাদ