কে হবেন ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট?

ব্যালট পেপার সংগ্রহ করছেন জোকো উইদোদো এবং তার স্ত্রী ইরিয়ানা
ব্যালট পেপার সংগ্রহ করছেন জোকো উইদোদো এবং তার স্ত্রী ইরিয়ানা

বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র এবং জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট ও আইনসভা নির্বাচন শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৭ হাজার দ্বীপে একযোগে শুরু হয় ভোটগ্রহণ। প্রায় ২০ কোটি ৪০ লাখ ভোটার নতুন প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, সংসদ সদস্য ও স্থানীয় প্রতিনিধি নির্বাচনে ভোট প্রদান করবেন।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, আজ বুধবারই শেষ হবে ভোটগ্রহণ এবং আজই জানা যাবে ফলাফল—কে হচ্ছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট।

এবারের নির্বাচনে তিনজন প্রেসিডেন্ট প্রার্থী অংশ নিচ্ছেন। তারা হলেন—দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী প্রাবোয়ো সুবিয়ান্তো, জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান এবং জাভা প্রদেশের সাবেক গভর্নর গানজার প্রানোয়ো।

দুর্নীতির বিরুদ্ধে অবস্থান ও জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপের নুসানতারাতে নেয়া—এই দুই প্রধান ইস্যুই এখন নির্বাচনের আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে দেশটিতে।

বর্তমান প্রতিরক্ষামন্ত্রী এবং উইদোদো সরকারের অন্যতম শরিক ৭২ বছর বয়সী প্রাবোয়ো সুবিয়ান্তোকে এবারের নির্বাচনে সবচেয়ে শক্তিশালী প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। সাবেক এই সামরিক জেনারেলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন উইদোদোর ৩৬ বছর বয়সী ছেলে জিবরান রাকাবুমিং রাকা।

অন্যদিকে জনমত জরিপে দ্বিতীয় অবস্থানে রয়েছেন জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান। এবারের নির্বাচনে জয়ী হলে রাজধানীকে বোর্নিও দ্বীপে সরিয়ে নেয়ার ঘোষণা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। ৫৪ বছর বয়সী বাসওয়েদান ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রার্থী হয়েছেন। তিনি অভিযোগ করে আসছেন উইদোদোর শাসনামলে গণতন্ত্র বিকাশ লাভ করেনি।

জাভার সাবেক গভর্নর গানজার প্রানোয়ো ক্ষমতাসীন ডেমোক্র্যাসি স্ট্রাগল পার্টির প্রধান প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হয়েছিলেন এর আগের নির্বাচনে উইদোদোর নাম প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিয়ে। ৫৫ বছর বয়সী এই প্রার্থী তার নির্বাচনী প্রচারণায় অগ্রাধিকার দিচ্ছেন জনগণের স্বাস্থ্য, বাসস্থান ও খাদ্যের ওপর। তিনি তার রানিং মেট হিসেবে নিয়োগ করেছেন বর্তমান নিরাপত্তামন্ত্রী মাহফুদ মোহাম্মদকে। গানজার দুর্নীতির বিরুদ্ধেও অভিযান চালাবেন বলে ঘোষণা দিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ