ইয়েমেনে আবারো বিমান হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের

ইয়েমেনে হুতিদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে আবারো বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। ঘোষণা দিয়ে লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হামলার পর মার্কিন ও ব্রিটিশ বাহিনী এই হামলা চালায়। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে বরাতে মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

পেন্টাগন জানায়, হুথি গোষ্ঠীর ওপর সোমবারের এই হামলায় আটটি লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। যার মধ্যে একটি ভূগর্ভস্থ স্টোরেজ সাইট এবং হুথি ক্ষেপণাস্ত্র ও নজরদারি সক্ষমতাও রয়েছে।

অন্য একটি যৌথ বিবৃতিতে হুতিদের বিরুদ্ধে ‘আনুপাতিক এবং প্রয়োজনীয় আরও একটি হামলার’ কথা নিশ্চিত করে তারা জানায়, ‘আমাদের লক্ষ্য উত্তেজনা হ্রাস করা এবং লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা, তবে আসুন আমরা হুথি নেতৃত্বের প্রতি আমাদের সতর্কতা পুনর্ব্যক্ত করি: আমরা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঞ্চলে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষা করতে দ্বিধা করব না। ক্রমাগত হুমকির মুখে গুরুত্বপূর্ণ এই জলপথ।’

আরও পড়ুন: ইরানের সঙ্গে সমঝোতায় পাকিস্তান

এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যৌথভাবে ইয়েমেনের বন্দর শহর হোদেইদা ও তায়েজ নগরীতে হামলায় চালায়। যৌথ বিবৃতিতে তারা জানায়, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে এই হামলা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্র গত মাসে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলা মোকাবিলা করার জন্য একটি আন্তর্জাতিক সামুদ্রিক জোট গঠন করেছে। তাদের হামলা কিছু শিপিং লাইনকে দক্ষিণ আফ্রিকার চারপাশে দীর্ঘ সমুদ্রপথ বেছে নিতে এবং লোহিত সাগরকে পুরোপুরি এড়িয়ে চলতে বাধ্য করেছে। হুতিরা বলেছে, ইসরায়েল গাজায় সংঘাত বন্ধ না করা পর্যন্ত তারা তাদের হামলা চালিয়ে যাবে।


সর্বশেষ সংবাদ