আবারো ইয়েমেনে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

ইয়েমেনে হুতিদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে চতুর্থ দফায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক বাহিনী। ইসরায়েলি বাণিজ্যিক জাহাজগুলোতে লোহিত সাগরে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের হামলার কারণে যুক্তরাষ্ট্র হুতিদের আবারও ‘সন্ত্রাসী’ তালিকায় তুলে আনার ঘোষণা দেয়। তার পরই ইয়েমেনে এ হামলা চালানো হয়।

এএফপির খবরে বলা হয়েছে—হুতিদের বার্তা সংস্থা সাবাহ ডটনেট আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের চতুর্থ দফার এই হামলায় ইয়েমেনের বিভিন্ন লক্ষ্যবস্তু ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে বন্দর শহর হোদেইদা ও তায়েজ নগরী।

সিবিএস ও সিএনএনসহ মার্কিন গণমাধ্যমগুলো যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইয়েমেনের বেশ কিছু হুতি স্থাপনায় আরেক ধাপ হামলা চালানো হয়েছে।

হুতিদের পরিচালিত আল-মাসিরাহ টেলিভিশনে একজন সামরিক কর্মকর্তা বলেন, ‘অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের বন্দরগুলোর দিকে চলা ইসরায়েলি জাহাজে আমরা হামলা অব্যাহত রাখব, মার্কিন ও ব্রিটিশ আগ্রাসী শক্তি যতই আমাদের বিরত রাখার চেষ্টা করুক না কেন।’

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনে প্রায় ৩০টি অবস্থান লক্ষ্য করে ১৫০টিরও বেশি বোমা ফেলে। এ ছাড়া বিমান হামলায় হুতিদের একটি রাডার স্টেশনও আক্রান্ত হয়।

গাজা উপত্যকায় বর্বর হামলা চালিয়ে যাওয়া ইসরায়েলের বিরুদ্ধে নিজেদের অবস্থান জানান দিতে ইরান সমর্থিত হুতি জনগোষ্ঠী লোহিত সাগরে চলাচল করা বিভিন্ন জাহাজে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

গতকাল বুধবার (১৭ জানুয়ারি) হুতিরা বলেছিল, তারা ইয়েমেন উপকূলের কাছে একটি জাহাজে ড্রোন হামলা চালিয়েছে। যুক্তরাজ্যের নৌবাণিজ্য পরিচালনাকারী সংস্থা ইউকেএমটিও জানিয়েছিল, এডেন উপসাগরে একটি জাহাজ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

যদিও হুতিদের দাবি, তারা যুক্তরাষ্ট্রের একটি জাহাজে হামলা চালিয়েছে। তবে ব্রিটিশ নৌ ঝুঁকি ব্যবস্থাপনা কোম্পানি আমব্রে জানায়, জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী বাল্ক ক্যারিয়ার ছিল।


সর্বশেষ সংবাদ