গাজায় আগ্রাসন বন্ধ করতে ইসরায়েলের প্রতি ফরাসি প্রেসিডেন্টের আহ্বান 

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ
ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ  © সংগৃহীত

ইসরায়েলকে অবরুদ্ধ গাজায় হামলা ও নির্বিচারে হত্যা বন্ধ করতে হবে বলেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, এই সহিংসতা ঠেকাতে যুদ্ধ বিরতি দিলে উপকৃত হবে ইসরায়েল। শুক্রবার (১০ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। 

ম্যাক্রোঁ বলেন, ফ্রান্স নিশ্চিতভাবেই হামাসের বিদ্রোহী হামলার নিন্দা জানায় তবে যখন ইসরায়েলের আত্মপক্ষ সমর্থনের প্রশ্ন আসে তখন আমরা তাদেরকে গাজায় বোমা হামলা বন্ধের জানায়। আমি চাই যে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এ বিষয়ে এগিয়ে আসুক। 

ম্যাক্রোঁ বলেন, সব সরকার ও সংস্থার একটাই কথা যে, ফিলিস্তিনি নাগরিকদের জীবন রক্ষার জন্য একটি মানবিক বিরতি বা যুদ্ধ বিরতি ছাড়া অন্য কোন সমাধান নেই। ধারাবাহিকভাবে চালানো হামলায় ফিলিস্তিনি নারী, শিশু, বৃদ্ধ প্রতিদিনিই নিহত হচ্ছেন। এর কোনো কারণ নেই বা বৈধতা নেই। এজন্য আমরা ইসরায়েলকে তাদের আগ্রাসন বন্ধের আহ্বান জানাচ্ছি।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলকে লক্ষ্য করে এক আকস্মিক হামলা চালায়। সেখানে ১১০০ মানুষের মৃত্যুর ঘটনা ঘটে। আর ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। 


সর্বশেষ সংবাদ