গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত বেড়ে ১২০০

গাজায় ইসরায়েল বিমান হামলা
গাজায় ইসরায়েল বিমান হামলা  © সংগৃহীত

শনিবার (০৭ অক্টোবর) থেকে শুরু হওয়া ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ ছয় দিনে গড়িয়েছে। এই সংঘাতে গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২০০ জন। আহতের সংখ্যা পাঁচ হাজার ৬০০ জন। অন্য দিকে ইসরায়েলেও নিহতের সংখ্যা এক হাজার ২০০ জন। খবর আল জাজিরা

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় এখন পর্যন্ত এক হাজার ২০০ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যাদের মধ্যে শিশু ও নারীর সংখ্যাই বেশি।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইসরায়েলের আক্রমণে পাঁচ হাজার ৬০০ মানুষের বেশি আহত হয়েছেন। তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অতিরিক্ত রোগীর চাপে উপযুক্ত চিকিৎসা প্রদান ব্যাহত হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার পর গত রবিবার থেকে গাজার ওপর ‘সর্বাত্মক অবরোধ’ আরোপ করেছে ইসরায়েল।  জাতিসংঘের আইন অনুযায়ী যা যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত। এই সর্বাত্মক অবরোধকে যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ভল্কার তুর্ক মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি এমনিতেই খারাপ ছিল। ফলে সর্বাত্মক অবরোধ আরোপে সেখানকার পরিস্থিতি ভয়াবহ হয়ে পড়বে।

সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেন, গাজা উপত্যকায় খাদ্য, জ্বালানি এবং পানির মতো জীবন রক্ষাকারী প্রয়োজনীয় জিনিসের অবশ্যই প্রবেশ করার অনুমতি দিতে হবে।


সর্বশেষ সংবাদ