ওয়ার্ল্ড হেরিটেজ’র স্বীকৃতি পেতে চলছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ‘ওয়ার্ল্ড ফার্স্ট লিভিং হেরিটেজ সেন্টা ‘ এর স্বীকৃতি পেতে চলেছে পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ইউনেস্কোর পক্ষ থেকে আগামী সেপ্টেম্বর মাসে আনুষ্ঠানিকভাবে বিষয়টি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষান রেড্ডি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস

জি কিষান রেড্ডি জানান, আগামী সেপ্টেম্বর মাসে সৌদি আরবের রিয়াধে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির বৈঠক সম্মেলন রয়েছে। সেই সম্মেলন থেকেই এই ঘোষণা করা হবে।

সাধারণত কোনো স্মৃতিস্তম্ভকে হেরিটেজ তকমা দেওয়া হয়। তবে বিশ্বে এই প্রথমবার ইউনেস্কো থেকে হেরিটেজ স্বীকৃতি পেতে যাচ্ছে কোনও সক্রিয় বিশ্ববিদ্যালয়।ইউনেস্কোর পক্ষ থেকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে লিভিং হেরিটেজ হিসেবে স্বীকৃতি দেওয়া হবে।

আরও পড়ুন: ‘ইয়াংগেস্ট ট্রাভেলার অব বাংলাদেশ’ স্বীকৃতি পেলেন ঢাবির শাওন

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, কিছুদিন পূবেই খবর এসছে। তবে বিশ্ববিদ্যালয়ের কোন কোন স্থান এই সম্মান পেয়েছে এখনই তা স্পষ্ট জানানো হয় নি।

বর্তমানে নানান কারণের জেরে বারবার বিতর্কের মুখে পড়তে হয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে। রাজ্যের অভিযোগ, কেন্দ্র পরিচালিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য নষ্ট করছেন। রাজ্যের বিরুদ্ধে সুর চড়িয়েছে কেন্দ্রও। এমন পরিস্থিতিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের হেরিটেজ সেন্টারের তকমা পাওয়া বেশ তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য স্বাধীনতার আগ পর্যন্ত বিশ্বভঅরতী একটি কলেজ ছিল। ১৯৫১ সালে কেন্দ্রীয় আইনের মাধ্যমে প্রতিষ্ঠানটিকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দেওয়া হয়। এর প্রথম ভাইস-চ্যান্সেলর ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের ছেলে রথীন্দ্রনাথ ঠাকুর এবং দ্বিতীয় ভাইস-চ্যান্সেলর ছিলেন আরেক নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের দাদা। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ১৯২১ সালে রবীন্দ্রনাথ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।


সর্বশেষ সংবাদ