রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে থাকছে বাংলাদেশি বংশোদ্ভূত শেফ নাদিয়ার রান্না

শেফ নাদিয়া ও তার রান্না
শেফ নাদিয়া ও তার রান্না

যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলার আনুষ্ঠানিক অভিষেক আজ শনিবার। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দুই হাজারের মতো অতিথি উপস্থিত থাকবেন। অবশ্য ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেকে অতিথি ছিলেন আট হাজার। ওই দিন রাজা, রানি ও অতিথিদের জন্য মেন্যুতে কি কি রাখবেন তা নিয়ে অনেক আগে থেকেই জল্পনাকল্পনা শুরু হয়ে গেছে। এই জল্পনা‍কল্পনা অবসান ঘটিয়ে রাজ্যাভিষেকের উৎসবে কোন কোন খাবার থাকছে, তা সম্প্রতি ঘোষণা করা হয়েছে।

New Project - 2023-05-06T132956-786

ব্রিটেনের রাজপরিবারের সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্টে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক উৎসবের খাবারের নাম ও রেসিপি প্রকাশ করেছেন। এসব পদ রান্না করা হবে বিশ্ব বিখ্যাত বিভিন্ন সব শেফদের দ্বারা। আর এসব শেফদের মধ্যে রয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ শেফ নাদিয়া হুসাইন। অভিষেক অনুষ্ঠানের মেন্যুতে থাকবে তার তৈরি ‘করোনেশন অবারজিন’।

পরিসংখ্যান অনুযায়ী ২১ শতকে যুক্তরাজ্যে নিরামিষ বা উদ্ভিদ-ভিত্তিক ডায়েট অনুসরণ করা লোকেদের উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে এবং রাজা চার্লস নিজেই বলেছেন যে তিনি সপ্তাহের নির্দিষ্ট দিনে মাংস, মাছ এবং দুগ্ধজাত পণ্য এড়িয়ে চলেন। আর তাই হয়তো তার অভিষেক অনু্ষ্ঠানে থাকছে এই নিরামিষ পদটি।

নাদিয়া হুসাইন একজন শেফ, লেখক এবং টিভি উপস্থাপক। তিনি তার করোনেশন অবারজিনের নিরামিষ রেসিপি দিয়ে অবারজিনকে আগ্রহের কেন্দ্রবিন্দুতে উন্নীত করেছেন। নাদিয়া জানান, তিনি তার শৈশবের খাবার দ্বারা অনুপ্রাণিত হয়ে রেসিপিটি তৈরি করেছেন। এটি খুব দ্রুত তৈরি করা যায় এবং সহজ ও সুস্বাদু একটি পাঞ্চ প্যাক খাবার।

New Project - 2023-05-06T132554-162

জানা গেছে, ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের যখন রাজ্যাভিষেক হয়, তখন খাবারের মেনুতে ছিল করোনেশন চিকেন। আর  ‘করোনেশন অবারজিন’ করোনেশন চিকেন থেকে অনুপ্রাণিত ও করোনেশন দিবসের জন্য নিখুঁত খাবার তৈরি করে।

খাদ্যের সাংস্কৃতিক ইতিহাসবিদ অধ্যাপক রেবেকা আর্লে জানান যে, নাদিয়ার রেসিপিটি যুক্তরাজ্যের ক্রমবর্ধমান সংখ্যক লোকেরা অনুসরণ করেন। এটি ডায়েটের সাথে খুবই উৎকৃষ্ট একটি খাবার। ১৯৫৩ সালে রাণী এলিজাবেথের রাজ্যাভিষেকের উত্সবে করোনেশন চিকেন থাকায় নিরামিষভোজীরা এটি এড়িয়ে চলেন। তাই এবার নিরামিষভোজীদের এই খাবার উপভেঅগের জন্য বসে থাকতে হবে না।

উল্লেখ্য পশ্চিমাদের রাতের খাবারের জন্য অবারজিন প্রায়শই একটি সাইড ডিশ হিসাবে পরিবেশন করা হয়।

তথ্য সূত্র: দ্য হ্যপি ফুড


সর্বশেষ সংবাদ