রানির ব্যবহৃত টি–ব্যাগ কিনতে গুনতে হবে ১২ হাজার ডলার

রানি দ্বিতীয় এলিজাবেথ ও টি ব্যাগ
রানি দ্বিতীয় এলিজাবেথ ও টি ব্যাগ  © সংগৃহীত

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর বিভিন্ন ই–কমার্স প্রতিষ্ঠানে বিক্রির তালিকায় রাখা হচ্ছে তার ব্যবহৃত স্মারক । এসবের উচ্চ মূল্ল্যের দাম হাঁকা হচ্ছে বিক্রির জন্য। এগুলোর মাঝে অন্যতম একটি স্মারক হলো রানির ব্যবহৃত টি–ব্যাগ।

এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেকের ৭০ বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ই–কমার্স প্রতিষ্ঠান ই বে-তের এক ব্যবহারকারী একটি টি–ব্যাগ তালিকাভুক্ত করেছিলেন। ওই ব্যক্তি তখন বলেছিলেন, ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেল থেকে ওই টি–ব্যাগ বাইরে নিয়ে আসা হয়েছিল। বর্তমানে এটির বিক্রির দাম চাওয়া হচ্ছে ১২ হাজার ডলার।

আরও পড়ুন: রাবিতে ফুটবল খেলা নিয়ে শিক্ষার্থীদের মারামারি 

বিক্রেতা ওই টি–ব্যাগের বিশেষত্ব বর্ণনা করে লিখেছেন, ‘এটি সেই টি–ব্যাগ, যা আপনারা হয়তো ১৯৯৮ সালের শেষের দিকে সিএনএনে দেখেছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ এটি ব্যবহার করেছিলেন। ’৯০–এর দশকে পোকামাকড় নির্মূলের কাজে নিয়োজিত এক ব্যক্তি উইন্ডসর ক্যাসেল থেকে এটি লুকিয়ে বাইরে নিয়ে এসেছিলেন। লন্ডনে তেলাপোকার উপদ্রব মোকাবিলায় মহামান্য রানিকে সহযোগিতা করতে ওই ব্যক্তিকে ডাকা হয়েছিল।’

ওই টি–ব্যাগ যে রানির ব্যবহৃত এর সত্যতা নিশ্চিত করে ইনস্টিটিউট অব এক্সিলেন্স ইন সার্টিফিকেটস অব অথেনটিসিটি (আইইসিএ) থেকে দেওয়া একটি সনদের ছবিও প্রকাশ করা হয়েছে। ওই সনদে লেখা আছে, নিঃসন্দেহে ওপরের কথাগুলো সম্পূর্ণ সত্য: এটি একটি টি–ব্যাগ, যা এক খণ্ড ইতিহাস ধারণ করছে! অমূল্য!

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডেকাটার এলাকার ওই বিক্রেতা টি–ব্যাগটিকে ‘অত্যন্ত বিরল’ বলে উল্লেখ করেছেন।

 


সর্বশেষ সংবাদ