আগস্টের মধ্যে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবি

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া নিবন্ধনধারীরা
অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া নিবন্ধনধারীরা  © টিডিসি ফটো

আগস্ট মাসের মধ্যে চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবি জানিয়েছেন ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা। একই সাথে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্যানেলের মাধ্যমে নিয়োগ না দেওয়ারও দাবি জানিয়েছেন তারা।

শুক্রবার (২৯ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন ও অবস্থান কর্মসূচি পালনকালে এ দাবি জানান তারা। ৪র্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরামের ব্যানারে এই কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে অংশ নেওয়া দেলোয়ার হোসেন নামে এক নিবন্ধনধারী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের দায়িত্বে থাকা এনটিআরসিএ চাইলেই আগস্টের মধ্যে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে। এই মুহূর্তে শূন্য পদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এই প্রক্রিয়া শেষ হওয়া মাত্র আমরা গণবিজ্ঞপ্তি চাই। আমরা কোনো প্যানেল চাই না। যারা প্যানেল চাচ্ছে তাদের বয়স অনেক বেশি। নাম্বারও অনেক কম। তারা কেবল একটি পরীক্ষার মাধ্যমে সনদ অর্জন করেছে। সেখানে আমরা বিসিএসেরে মতো প্রিলি-রিটেন ও ভাইভা দিয়ে সনদ অর্জন করেছি। কাজেই প্যানেলে দিলে আমরা তা কোনো ভাবেই মেনে নেব না।

আরও পড়ুন: প্যানেল নয়, দ্রুত চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবি

‘৪র্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটি’র সাধারণ সম্পাদক শাকিল বলেন, আমরা প্যানেলকে না বলি, গণবিজ্ঞপ্তিকে হ্যাঁ বলি; এই স্লোগান নিয়ে মাঠে নেমেছি। যদি প্যানেলের মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেওয়া হয় তাহলে দেশ এবং জাতি মেধাশূন্য হয়ে যাবে। দেশকে মেধাবী করতে হলে অবশ্যই মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দিতে হবে।

তিনি আরও বলেন, আমরা গত তিন বছর ধরে গণবিজ্ঞপ্তির অপেক্ষায় রয়েছি। আমরা প্রিলি-রিটেন এবং ভাইভায় উত্তীর্ণ হয়ে নিবন্ধন সনদ অর্জন করেছি। আমাদের মধ্যে অনেকেরই বয়স শেষের দিকে। এই অবস্থায় আগস্টের মধ্যে গণবিজ্ঞপ্তির দাবি জানাচ্ছি। আগস্টের মধ্যে গণবিজ্ঞপ্তি না দেয়া হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ