শিক্ষক নিবন্ধন পরীক্ষা

ছাত্রলীগ নেতার হয়ে প্রক্সিদাতা খুঁজতে ঢাবিতে এসে যুবক আটক

কাউছার আলী
কাউছার আলী  © টিডিসি ফটো

সরকারি নিয়োগ পরীক্ষায় অন্য প্রার্থীদের হয়ে ‘প্রক্সি’ দেন। যেখানে নিজে পারেন না, সেখানে প্রক্সি হিসেবে বিশেষ বিষয়ে দক্ষ কাউকে খুঁজে দিতে করেন সহায়তা। এভাবে গত ১০ বছরে শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি, রেলওয়ের বিভিন্ন পদ, প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকসহ বিভিন্ন সরকারি ও রাষ্ট্রায়ত্ত সংস্থার নিয়োগ পরীক্ষায় তিনি ও তার সহযোগীরা ‘প্রক্সি’ পরীক্ষার্থী সরবরাহ করে আসছেন।

এমনই এক প্রক্সি যোদ্ধার সন্ধান মিলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তার নাম কাইসার আলী। তবে এবার আর রক্ষা হয়নি। গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রক্সি দাতার সন্ধানে এসে তিনি আটক হয়েছেন। রাত ৮টার দিকে তাকে বিশ্ববিদ্যালয় এলাকা থেকে আটক করা হয়।

কাউছার আলীর বাড়ি জয়পুরহাট জেলার পাঁচবিবির কুয়াতপুরে। কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০০৮-০৯ সেশনে ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থী ছিলেন। ২০১৪ সালে তিনি পড়ালেখা শেষ করেন। এরপর থেকে প্রক্সি পরীক্ষার্থীর মতো অনৈতিক কর্মকাণ্ডকে নিজের অন্যতম কর্মসংস্থান হিসেবে চালিয়ে নিচ্ছেন তিনি।

আটকের পর জিজ্ঞাসাবাদে কাইসার আলী জানিয়েছেন, ‘আজ শনিবার অনুষ্ঠিতব্য শিক্ষক নিবন্ধন পরীক্ষায় জয়পুরহাট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক রেজার জন্য ম্যানেজমেন্ট বিষয়ের ‘প্রক্সি’ পরীক্ষার্থী খুঁজে দেওয়ার জন্য গতকাল শুক্রবার তিনি ঢাবিতে এসেছিলেন।’ তবে এ বিষয়ে কথা বলতে রেজার কোনো সংযোগ পাওয়া যায়নি।

কাইসার আলী জানান, তিনি নিজে অন্তত তিনটি পরীক্ষায় ‘প্রক্সি’ পরীক্ষার্থী হয়েছেন। এছাড়া ‘প্রক্সি’ পরীক্ষার্থী খুঁজে দিতে সহায়তা করেছেন আরও ১৪-১৫টি পরীক্ষায়। এবারে জয়পুরহাট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজার হয়ে যে প্রক্সি পরীক্ষার্থী খুঁজতে এসেছিলেন। তার সঙ্গে রেজা ২০ হাজার টাকার বিনিময়ে আজ শনিবার অনুষ্ঠেয় শিক্ষক নিবন্ধন পরীক্ষার ম্যানেজমেন্ট বিষয়ে ‘প্রক্সি’ প্রার্থী ঠিক করে দেওয়ার বিষয়ে চুক্তি করে।

গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা। এদিন দেশের আটটি বিভাগীয় শহরের বিভিন্ন কেন্দ্রে স্কুল-২ ও স্কুল পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের পরীক্ষায় অংশ নেন দুই লাখ ৫১ হাজারের বেশি চাকরিপ্রার্থী। এরপর দ্বিতীয় দিন আজ শনিবার (১৩ জুলাই) কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা  অনুষ্ঠিত হবে। কলেজ পর্যায়ের পরীক্ষায় প্রার্থীর সংখ্যা দুই লাখ ২৮ হাজার ৮১৩ জন।

এর আগে, চলতি বছরের ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ চাকরিপ্রার্থী। এর মধ্যে স্কুল-২ পর্যায়ে ২৯ হাজার ৫১৬ জন, স্কুল পর্যায়ে ২ লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ে ২ লাখ ২৮ হাজার ৮১৩ জন পাস করেছেন।

 

সর্বশেষ সংবাদ