ভারতের সবচেয়ে বড় উন্নয়ন অংশীদার বাংলাদেশ: মোদী

শেখ হাসিনা- নরেন্দ্র মোদি
শেখ হাসিনা- নরেন্দ্র মোদি  © সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আগামী দিনে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। এখন ভারতের সবচেয়ে বড় উন্নয়ন অংশীদার বাংলাদেশ। 

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে নয়াদিল্লীর ‘হায়দ্রাবাদ হাউস’-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতিতে মোদী এ কথা বলেন।

নরেন্দ্র মোদি বলেন, `গত বছর আমরা বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করেছি। আমরাও প্রথম ‘মৈত্রী দিবস’ উদযাপন করেছি। বাংলাদেশ আজ ভারতের বৃহত্তম উন্নয়ন অংশীদার এবং এই অঞ্চলে আমাদের বৃহত্তম বাণিজ্য অংশীদার। জনগণের সহযোগিতায় সম্পর্কের ক্রমাগত উন্নতি হচ্ছে।'

ভারতকে এশিয়ায় বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার উল্লেখ করে তিনি বলেন, এই বাণিজ্য এগিয়ে নিতে সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তির (কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট-সেপা) জন্য শিগগির আলোচনা শুরু করবো আমরা।

আরও পড়ুন: তিস্তার পানি না দিলে ইলিশও পাবেন না: প্রধানমন্ত্রীর হাস্যরস

নরেন্দ্র মোদী বলেন, বেশ কিছু বছর আমাদের পারস্পরিক সহযোগিতা বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমি দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে আলোচনা করেছি। কোভিড-১৯ মহামারি ও সাম্প্রতিক বৈশ্বিক ঘটনাপ্রবাহ থেকে আমাদের শিক্ষা নিতে হবে এবং নিজেদের অর্থনীতি শক্তিশালী করতে হবে।

এর আগে দুপুর সোয়া ১২টার দিকে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন শেখ হাসিনা। দুপুর ২টার দিকে উভয় নেতার এই বৈঠক শেষ হয়। পরে তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে সাতটি সমঝোতা স্মারক সই হয়েছে। বৈঠকে বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদীর পানি বণ্টন, রোহিঙ্গা সমস্যার সমাধানে সহযোগিতার পাশাপাশি দুই দেশের অনিষ্পন্ন বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।


সর্বশেষ সংবাদ