হ্যাঙ্গারে ঢোকানোর সময় দুই বিমানের ধাক্কা, ক্ষতিগ্রস্ত

ক্ষতিগ্রস্ত উড়োজাহাজের পরিদর্শনে বিমান প্রতিমন্ত্রী
ক্ষতিগ্রস্ত উড়োজাহাজের পরিদর্শনে বিমান প্রতিমন্ত্রী  © সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে ঢোকানোর সময় একটির সঙ্গে আরেকটির ধাক্কা লেগে উভয় উড়োজাহাজই ক্ষতিগ্রস্ত হয়েছে; দুটো উড়োজাহাজই বিমান বাংলাদেশের। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এটি নাশকতা নাকি দুর্ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল রবিবারের এ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ দুটি এখন মেরামতের আগে আর উড়তে পারবে না। এগুলোর একটি সুপরিসর বোয়িং ৭৭৭ ও আরেকটি বোয়িং ৭৩৭।

জানা গেছে, বিমানবন্দরে বিমানের হ্যাঙ্গারে আগে থেকেই একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য রাখা ছিল। রবিবার দুপুরে বিমানের আরেকটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের দিকে নেওয়া হয়। হ্যাঙ্গারের ভেতরে প্রবেশ করানোর সময় ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশে ধাক্কা লাগে। এতে দুটি উড়োজাহাজই ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে বোয়িং ৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা ওয়েদার র‌্যাডম নষ্ট হয়ে গেছে। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের লেজের ভার্টিকাল স্ট্যাবিলাইজার ভেঙে গেছে।

এদিকে, আজ সোমবার (১১ এপ্রিল) দুপুরে উড়োজাহাজ দুটি পরিদর্শনে বিমানবন্দরের হ্যাঙ্গারে যান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এটি নিছক দুর্ঘটনা নাকি নাশকতা তা তদন্তের নির্দেশ দেন।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে বাংলাদেশ বিমানের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার গণমাধ্যমকে বলেন, ঘটনা তদন্তে কমিটি গঠন করা হচ্ছে।

বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজের সংখ্যা ২১টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৪, দুটি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭-৮০০ এবং পাঁচটি ডিসি ৮-৪০০। বর্তমানে ১৯টি আন্তর্জাতিক এবং সাতটি অভ্যন্তরীণ গন্তব্যে বিমানের ফ্লাইট চলছে।


সর্বশেষ সংবাদ