রমজানে ছুটির বিষয়ে নিজেরাই সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়গুলো

নিজেরাই সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়গুলো
নিজেরাই সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়গুলো   © টিডিসি ফটো

আগামী ২০ এপ্রিল পর্যন্ত দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে আগামী ২০ এপ্রিল পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকার কথা বলা হলেও দেশের বিশ্ববিদ্যালয়গুলোর খোলা থাকা বা ছুটির ব্যাপারে কোনো নির্দিষ্ট নির্দেশনা দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো প্রশাসনিক প্রক্রিয়া ক্লাস-পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়সমূহের স্ব স্ব কর্তৃপক্ষকে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, করোনার কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। এই পরিপ্রেক্ষিতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ২৬ এপ্রিল পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান অব্যাহত রাখার অনুরোধ করা হয়ে ছিল। উক্ত আদেশ সংশোধনপূর্বক শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণীকক্ষে পাঠদান কার্যক্রম ২৬ এপ্রিলের পরিবর্তে ২০ এপ্রিল পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো। উল্লেখ্য, শুক্রবার ও শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকবে।

আরও পড়ুন : স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি দেবে ইবনে সিনা

এদিকে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় রমজানে ক্লাস-পরীক্ষার ও প্রশাসনিক কার্যক্রমের ব্যাপারে ইতোমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ২১ এপ্রিল পর্যন্ত শরীরের ক্লাসে পাঠদান চলবে। তবে ২৭ এপ্রিল পর্যন্ত অফিসের কার্যক্রম চলবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ক্লাস-পরীক্ষাসমূহ আগামী ২০ এপ্রিল পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।


সর্বশেষ সংবাদ