প্রতিবাদে শামিল শিক্ষামন্ত্রীও, টিপ পরা ৭টি ছবি দিয়ে যা বললেন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © সংগৃহীত

টিপ পরায় ঢাকার রাস্তায় হয়রানির শিকার হয়েছেন তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার। ঘটনাটি জানাজানি হলে অরেকে টিপ পরা ছবি দিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। এতে শামিল হলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার রাতে নিজের ফেসবুক ওয়ালে টিপ পরিহিত সাতটি ছবি পোস্ট করেন তিনি। আর ক্যাপশনে লেখেন ‘আমি মানুষ, আমি মুসলমান, আমি বাঙালি, আমি নারী’।

সমাজের সব শ্রেণি পেশার মানুষ টিপ পরা নিয়ে টিজিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন। তারা বলছেন, টিপ পরা বাঙালি সংস্কৃতির অংশ। বাঙালি সংস্কৃতির চেয়েও বড় আলোচনার বিষয় হচ্ছে, মানুষের রুচিবোধ ও জীবনযাপন নিয়ে পুলিশিংয়ের ঘটনাকে মানুষ ‘না’ করছে।

এদিকে, শিক্ষিকাকে উত্ত্যক্ত করার প্রতিবাদ জানিয়েছে নারী অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো। বাংলাদেশ মহিলা পরিষদের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাধীনতার ৫২ বছর পরে স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্রে এ ঘটনা বিশেষভাবে উদ্বেগজনক। এ ধরনের ঘটনা বাংলার আবহমানকালের জাতি ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে মানুষের সাংস্কৃতিক অধিকার ও নারীর সাজ এবং পোশাকের অধিকারকে বাধাগ্রস্ত করার অপপ্রয়াস। জননিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ প্রশাসনের কোনো ব্যক্তির মাধ্যমে সংঘটিত এই ন্যক্কারজনক ঘটনা সম্মিলিতভাবে এখনই প্রতিহত করা দরকার।

এ ঘটনায় সংসদে অভিনেত্রী সুবর্ণা মোস্তফাও প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন, কোন আইনে আছে মেয়েরা টিপ পরতে পারবে না।

নারীপক্ষ নামে একটি সংগঠনও ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ-আল মামুন ফেসবুকে পুরোনো একটি টিপ পরা ছবি শেয়ার দিয়ে লিখেছেন, ‘ছবিতে সবাই টিপ পরা। ওই ছবিতে নৃবিজ্ঞানী বখতিয়ার আহম্মেদও আছেন।


সর্বশেষ সংবাদ