বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন সেই তামান্না

তামান্না আক্তার নূরা
তামান্না আক্তার নূরা  © সংগৃহীত

পা দিয়ে লিখে এইচএসসিতে জিপিএ ৫ পেয়ে তামান্না আক্তার নূরা দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহেনা তামান্নার সঙ্গে মুঠোফোনে কথা বলে চিকিৎসার দায়িত্ব নেন। ৮ মার্চ তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ভর্তি করা হয়। আজ শনিবার (১২ মার্চ) তামান্না ঢাকায় এসে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

তামান্না যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া আলীপুর গ্রামের মো. রওশন আলী ও খাদিজা পারভীনের মেয়ে। তিন ভাইবোনের মধ্যে বড় সে। জন্ম থেকেই দুই হাত ও এক পা নেই তার। শুধু বাম পা নিয়ে জন্ম নেওয়া তামান্না শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এবছর উপজেলার বাঁকড়া ডিগ্রি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসিতে জিপিএ-৫ অর্জন করেন। এর আগে ২০১৯ সালে উপজেলার বাঁকড়া জনাব আলী খান মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়ে আলোচনায় আসেন তিনি। এছাড়া পিইসি ও জেএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পান শারীরিক প্রতিবন্ধী এ মেধাবী শিক্ষার্থী।

আরও পড়ুন- ঢাকার বাইরে হবে না প্রাথমিকের নিয়োগ পরীক্ষা

হাসপাতালে ভর্তি হয়ে তামান্না বলেন, প্রধানমন্ত্রী ও তার ছোট বোন শেখ রেহেনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি। ওনারা আমাকে নিয়ে ভেবেছেন এতেই আমি আনন্দিত। আমি হাঁটতে পারবো এটা ভেবেই খুব আনন্দ পাচ্ছি। কল্পনায় বারবার সে দৃশ্য আঁকার চেষ্টা করছি। তিনি এসময় সবার কাছে দোয় চান।

এইচএসসির ফল প্রকাশের পর প্রধানমন্ত্রী ও তার ছোট বোন তামান্নার সঙ্গে মুঠোফোনে কথা বলেন। এরপর আওয়ামী লীগের স্থানীয় নেতারা তামান্নার সঙ্গে দেখা করেন।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, তামান্নার চিকিৎসার বিষয়ে মেডিকেল বোর্ড গঠন হয়েছে। আমরা চেষ্টা করছি কৃত্রিম হাত-পা লাগিয়ে তার চলাচলের ব্যবস্থা করার।


সর্বশেষ সংবাদ