হারিকেন-কুপিবাতি এখন ড্রয়িং রুমে সাজিয়ে রাখতে হয়: তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ
ড. হাছান মাহমুদ  © ফাইল ফটো

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আজ গ্রামে হারিকেন দেখা যায় না। হারিকেন আর কুপিবাতি এখন দেখা যায় না। এগুলো ড্রয়িং রুমে সাজিয়ে রাখতে হয়। গত ১০ বছরে কৃষিতে যে উন্নয়ন হয়েছে, হালের বলদ আর গরুর হাল এখন আর বাচ্চারা দেখতে পায় না, চেনে না। কারণ গরুর হাল নাই, এটাই পরিবর্তন।

রবিবার (৬ মার্চ) শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তথমন্ত্রী বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবরা দেশের এসব পরিবর্তনগুলো দেখেও দেখেন না। আজকে দেশের প্রতিটি মানুষ ভালো আছে। অথচ মির্জা ফখরুল ইসলাম আলমগীররা মানুষকে ধোঁকা দেওয়ার জন্য কর্মসূচি পালন করছেন।

আরও পড়ুন: ইউরোপ-আমেরিকার চেয়ে দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির হার কম: তথ্যমন্ত্রী

দেশের মানুষকে বিভ্রান্ত করতে বিএনপি দ্রব্যমূল্য বৃদ্ধির কথা বলছে দাবি করে তথ্যমন্ত্রী বলেন, সবাইকে অনুরোধ জানাবো, আজকে দেশ উন্নত হয়েছে, কুড়েঘর এখন কবিতায়, পায়ে চলা মেঠো পথ খুঁজে পেতে কষ্ট। এই যে পরিবর্তন, যে ছেলে ১২ বছর আগে বিদেশে গেছে সে দেশে এসে ঢাকা শহর চিনতে পারে না। গ্রাম চিনতে পারে না।

‘‘গ্রামের একটি ছেলে আর শহরের ছেলের মধ্যে কোনো পার্থক্য নাই। এই যে পরিবর্তন এটি শেখ হাসিনার কারণে। তাই মানুষকে বিভ্রান্ত করার জন্য মির্জা ফখরুল ইসলাম আলমগীররা রাজনীতি করেন। তারা মানুষকে অতীতে কিছু দিতে পারেননি। তারা দুর্নীতিতে বার বার চ্যম্পিয়ন হয়েছেন, হাওয়া ভবন বানিয়ে দেশে সমান্তরাল সরকার তৈরি করেছেন।’’

দেশের প্রান্তিক মানুষের জীবনযাত্র তুলে ধরে মন্ত্রী বলেন, আজ একজন শ্রমিক চট্টগ্রামে ৮০০ টাকার নিচে পাওয়া যায় না। আর দেশের অন্যান্য অঞ্চলে ৫০০ টাকার নিচে মজুরি নেই। মোটা চালের কেজি ৪১-৪২ টাকা। সেটা হিসাব করলে একজন শ্রমিক একদিনের মজুরির টাকায় ১২-১৫ কেজির বেশি চাল কিনতে পারেন।

তিনি বলেন, আমি যখন ছাত্র রাজনীতি করেছি তখন স্লোগান দিয়েছি- শ্রমিকের বেতন হতে হবে সাড়ে তিন কেজি চালের মূল্যের সমান। কারণ তখন একজন শ্রমিক একদিনে যে বেতন পেতেন- তা দিয়ে তিন কেজি চালও কিনতে পারতেন না। যারা তখন কমিউনিস্ট পার্টি করতেন তারাও স্লোগান দিতেন সাড়ে তিন কেজি চালের সমান একদিনে শ্রমিকের মজুরি হতে হবে।


সর্বশেষ সংবাদ