হাদিসুরের মৃত্যুতে রুশ দূতাবাসের শোক প্রকাশ

ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস।
ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস।  © সংগৃহীত

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে হামলায় প্রকৌশলী হাদিসুর রহমানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস। বৃহস্পতিবার (০৩ মার্চ) দুপুরে রাশিয়ান দূতাবাসের ফেইসবুক পেইজে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এতে আরও জানানো হয়েছে, ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকে পড়া জাহাজ বাংলার সমৃদ্ধিকে বন্দর থেকে নিরাপদে বেরিয়ে যেতে সব ধরনের চেষ্টা করছে রাশিয়া।

ওই বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ইউক্রেনীয়রাই সেদেশে আটকে পড়া লোকজনকে ধরে নিয়ে মানবঢাল হিসেবে ব্যবহার করছে এবং তাদের ওপর নির্বিচারে গুলি চালাচ্ছে।

আরও পড়ুন: বাংলাদেশে প্রথম কৃত্রিম হৃৎপিণ্ডের সফল প্রতিস্থাপন

এছাড়া দূতাবাসের ফেসবুক পেইজে জাহাজে হামলার ১০ সেকেন্ডের ভিডিও প্রকাশ করে দাবি করা হয় এই ভিডিওটি একজন ইউক্রেনীয়র ধারণ করা।

রাশিয়ান দূতাবাস জানিয়েছে, যুদ্ধাবস্থা থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে কিংবা যেকোনো মানবিক সমস্যা সমাধানে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কিছু হটলাইন চালু করেছে।

গত ২৬ জানুয়ারি ভারতের মুম্বাই বন্দর থেকে যাত্রা শুরু করেছিল বাংলার সমৃদ্ধি। তুরস্কের একটি বন্দরে পণ্য খালাস করে এটি যায় ইউক্রেইনে।  এরপর গত ২৩ ফেব্রুয়ারি এমভি বাংলার সমৃদ্ধি জাহাজটি ইউক্রেনের অলভিয়া বন্দর জলসীমায় নোঙর করে। পরদিন রাশিয়ার হামলা শুরু হলে জাহাজটি আটকা পড়ে। বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিএসসির জাহাজ বাংলার সমৃদ্ধি রাশিয়ার সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেইনের ওলভিয়া বন্দরে গিয়েছিল। ওই জাহাজে ২৯ বাংলাদেশি নাবিক ছিলেন। যুদ্ধ শুরু হলে সাধারণ পণ্যবাহী (বাল্ক ক্যারিয়ার) জাহাজটি ওই বন্দরে আটকা পড়ে।


সর্বশেষ সংবাদ