ষাটোর্ধ্বদের পেনশন শেখ হাসিনার নিজস্ব চিন্তার ফসল: তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ
ড. হাছান মাহমুদ  © ফাইল ছবি

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ষাটোর্ধ্বদের জন্য পেনশন স্কিম প্রধানমন্ত্রীর একান্তই নিজস্ব চিন্তার ফসল। বাংলাদেশকে তিনি সামাজিক কল্যাণকর রাষ্ট্রে রূপান্তর করতে চান। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সার্কিট হাউজে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, সরকারের সামাজিক নিরাপত্তা বলয়ের মাধ্যমে বয়স্কভাতা, বিধবাভাতা, স্বামী পরিত্যক্তাভাতাসহ তিন কোটি মানুষ নানাভাবে ভাতা পাচ্ছে। ষাটোর্ধ্ব সবাই যাতে পেনশনের আওতায় আসে, সেজন্য প্রধানমন্ত্রী দ্রুত একটি আইন প্রণয়নের জন্য নির্দেশনা দিয়েছেন। বিদেশে কর্মরত আমাদের নাগরিকরাও এর আওতায় আসবেন।

অর্থবিভাগ সূত্র জানিয়েছে, গতকাল গণভবনে প্রধানমন্ত্রী তার নির্বাচনি ইশতেহারের ‘সার্বজনীন পেনশন’ অঙ্গীকারের ভিত্তিতে অর্থবিভাগ প্রণীত কৌশলপত্রটি অর্থমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীকে সাথে নিয়ে পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

আরও পড়ুন: ষাটোর্ধ্ব নাগরিকদের জন্য পেনশন প্রণয়নের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপিনেতাদের সাম্প্রতিক মন্তব্য নিয়ে প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি তাদের নয়াপল্টনের অফিসে বারো বছর আগে থেকে সরকারের বিদায় ঘণ্টা বাজাচ্ছে। আরো কয় বছর বাজাতে হয় সেটা জনগণ ঠিক করবে। তারা বিদায় ঘণ্টা বাজানো সত্ত্বেও জনগণ গত দুই নির্বাচনে আমাদেরকে নির্বাচিত করে দেশ পরিচালনার দায়িত্ব দিয়েছেন।’ 

‘উনারা (বিএনপি) স্বপ্ন দেখেন ষড়যন্ত্রের, কোনো জায়গা থেকে খালেদা জিয়ার জন্য একটা চিঠি এলে, কাউকে ধরে একটা বিবৃতি আদায় করতে পারলে উনারা পুলকিত হন’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে দেশে যে অভাবনীয় উন্নয়ন হয়েছে, আগামী নির্বাচনেও জনগণ আবারো নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে দেশ পরিচালনার দায়িত্ব দেবেন।’

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন মতবিনিময়ে উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ