সরকারি চাকরিজীবীদের দাফন-কাফনের অনুদান বাড়ল

লোগো
লোগো  © ফাইল ছবি

সরকার অবসরে যাওয়া সরকারি চাকরিজীবীদের দাফন-কাফনের অনুদান বাড়িয়েছে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) মন্ত্রণালয়ের উপ-সচিব নাঈমা হোসেনের সই করা প্রজ্ঞাপনে বিষয়টি জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ৩২তম বোর্ড সভার সিদ্ধান্ত ও অর্থবিভাগের সম্মতি অনুযায়ী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর দাফন ও অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান ১০ হাজার টাকার জায়গায় ৩০ হাজার টাকা নির্ধারণ করা হলো।

আরও পড়ুন: বিসিএসে পাস করলেই নিশ্চিত চাকরি!

এতে আরও বলা হয়, এ অনুদানের ব্যয়ভার বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অনুকূলে বরাদ্দ করা প্রচলিত বাজেট কোড থেকে নির্বাহ করা হবে। আদেশটি জনস্বার্থে অবিলম্বে কার্যকর হবে বলেও এতে উল্লেখ করা হয়।

এদিকে, অনলাইনে সরকারি চাকরিজীবীদের কল্যাণ অনুদান, যৌথ বীমা এবং দাফন বা অন্ত্যেষ্টিক্রিয়া অনুদান ফরমের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: পরীক্ষায় প্রথম হয়েও সরকারি চাকরি পাওয়া হল না ঢাবির সেই অপুর

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, বাংলাদেশ সচিবালয় নির্দেশমালা, ২০১৪’ এর নির্দেশ, এটুআই গ্রোগ্রামের সেবা পদ্ধতি সহজীকরণ বাস্তবায়ন বিষয়ক নির্দেশনা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে স্বাক্ষরিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মোতাবেক বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের তিনটি সেবার (কল্যাণ অনুদান, যৌথ বীমা এবং দাফন/অন্ত্যেষ্টিক্রিয়া অনুদান) ফরমের সঙ্গে দাখিলের জন্য অপ্রয়োজনীয় কাগজপত্র বাদ দিয়ে সমন্বিত ফরম সহজীকরণ করা হয়েছে, যা ৩০তম বোর্ড সভায় অনুমোদন করা হয়।

অনুমোদিত সমন্বিত ফরম চলতি মাস থেকে কার্যকর হবে জানিয়ে পরিপত্রে বলা হয়েছে, কল্যাণ অনুদান, যৌথ বীমা এবং দাফন/অন্ত্যেষ্টিক্রিয়া অনুদানের বিদ্যমান পুরনো সমন্বিত ফরমের পরিবর্তে সহজীকৃত নতুন সমন্বিত ফরম ব্যবহার করতে হবে। এ ফরম বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।


সর্বশেষ সংবাদ