বাসের ভাড়া কত বাড়বে, কাল সিদ্ধান্ত

গণপরিবহন চলবে অর্ধেক যাত্রী নিয়ে
গণপরিবহন চলবে অর্ধেক যাত্রী নিয়ে  © ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে গণপরিবহন চলবে আসনের অর্ধেক যাত্রী নিয়ে। এ অবস্থায় গণপরিবহনে ভাড়া কত বাড়বে- এ বিষয়ে আগামীকাল বুধবার (১২ জানুয়ারি) বেলা আড়াইটায় বাস মালিকদের সঙ্গে পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সভায় সিদ্ধান্ত হবে।

আগামী বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে গতকাল সোমবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে গণপরিবহনের ক্ষেত্রে বলা হয়, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে।

আগেরবার বিধিনিষেধ আরোপে বাস ভাড়া ৬০ শতাংশ বেড়েছিল অর্ধেক যাত্রী নিয়ে চলার কারণে। মাস দুই আগে ডিজেলের দাম বৃদ্ধিতে বাস ভাড়া বেড়েছে। এখন অর্ধেক যাত্রী নিয়ে চলার কারণে বাস ভাড়া বাড়লে তা যাত্রীদের জন্য ‘বোঝার ওপর শাকের আঁটি; হয়ে দাঁড়াবে।

এ বিষয়ে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, বাসে অর্ধেক যাত্রী পরিবহনের সরকারি নির্দেশনা কিভাবে কার্যকর করা হবে- তা বুধবার মালিকদের সঙ্গে বৈঠকে ঠিক করা হবে। ভাড়া বাড়বে কি-না, বাড়লে কতটা বাড়বে- সে বিষয়েও সিদ্ধান্ত হবে। ভাড়া বৃদ্ধি বৈঠকের উদ্দেশ্য নয়।

এদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্লাহ বলেন, প্রজ্ঞাপনে ভাড়ার বিষয়ে কিছু বলা হয়নি। কিন্তু একই জনবল এবং বাস দিয়ে ৫০ ভাগ যাত্রী বহন করব, বাড়তি ভাড়া নিতে পারব না, এতে আমাদের লস হবে। মালিকরা তো ভর্তুকি দিয়ে গাড়ি চালাবেন না।


সর্বশেষ সংবাদ