অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের ঋণ দেবে আইসিএবি

অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের ঋণ দেবে আইসিএবি
অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের ঋণ দেবে আইসিএবি  © ফাইল ফটো

অধ্যয়নকালীন সহায়তার অংশ হিসেবে কর্জ-এ-হাসানা নামের একটি প্রকল্পের অধীনে বর্তমান এবং কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের বিনা সুদে ঋণ দেবে দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)।

বুধবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর সিএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এই প্রকল্প উদ্বোধন করেন। নির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে একাডেমিক পরীক্ষার ফলাফল এবং পারিবারিক সচ্ছলতার বিবেচনা করে এ ঋণ দেয়া হবে।

অনুষ্ঠানে আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ, মারিয়া হাওলাদার এফসিএ, কাউন্সিল মেম্বার এন কে এ মবিন এফসিএ, সাব্বীর আহমেদ এফসিএ, মো. মনিরুজ্জামান এফসিএ, মোহাম্মদ ফোরকান উদ্দীণ এফসিএ, মু. মাহমুদ হোসেন এফসিএ, ও প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু প্রমুখ উপস্থিত ছিলেন।

আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু এফসিএ বলেন, যেসব মেধাবী শিক্ষার্থী আর্থিকভাবে অসচ্ছল, কিন্তু চার্টার্ড একাউন্ট্যান্সি পড়াশোনা অব্যাহত রাখতে চায় তাদের সহায়তার উদ্দেশ্য নিয়ে এ প্রকল্পটি চালু করা হয়েছে।

তিনি জানান, শুরুতে বিএসআরএম স্বেচ্ছায় এগিয়ে আসে এবং তহবিলে আর্থিক সহায়তা প্রদান করে। ধীরে ধীরে আরও ব্যবসা প্রতিষ্ঠান, সরকার, কর্পোরেট হাউস, দাতা সংস্থা এবং আইসিএবির সদস্যরাও এ তহবিল অনুদান দিতে এগিয়ে আসবেন বলে তিনি আশা প্রকাশ করেন ।

প্রকল্পের কিছু বৈশিষ্ট্য তুলে ধরে জনাব খসরু বলেন, নির্দিষ্ট নিয়ম ও শর্ত মেনে এই তহবিল থেকে শিক্ষার্থীদের সহায়তা বিতরণ করা হবে যাতে তারা চার্টার্ড একাউন্ট্যান্সি পড়ার সময় এই সহায়তা কাজে লাগাতে পারে।

এ প্রকল্পের অন্যান্য উদ্দেশ্যের মধ্যে রয়েছে মেধাবীদের সিএ পেশা গ্রহণে উদ্বুদ্ধ করা, দেশের অর্থনীতির ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য একাউন্টিং পেশাজীবীদের সংখ্যা বৃদ্ধি করা, সিএ পেশায় মেধার সন্নিবেশ ঘটানো যারা শিল্পের জটিল প্রয়োজন মেটাতে এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা নেতৃত্ব দেবে এবং দক্ষতার সাথে পেশার প্রতিনিধিত্ব করতে পারে।


সর্বশেষ সংবাদ