গাইবান্ধায় শিক্ষার্থীরা আঁকলেন বিশ্বের দীর্ঘতম আলপনা

আলপনা আঁকছেন শিক্ষার্থীরা
আলপনা আঁকছেন শিক্ষার্থীরা  © সংগৃহীত

গাইবান্ধায় মাত্র ২২ ঘণ্টায় সড়কে ১০.৪ কিলোমিটার দীর্ঘ আলপনা আঁকা শেষ করেছেন শিক্ষার্থীরা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষকে সারা বিশ্বে স্মরণীয় করে রাখতে শিক্ষার্থীদের সংগঠন পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব গাইবান্ধা (পুসাগ) এই উদ্যোগ গ্রহণ করে। এতে দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজে পড়ুয়া গাইবান্ধার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুর ১২টায় গাইবান্ধা পুলিশ লাইনের সামনে থেকে শুরু হয় আলপনা আঁকার কাজ। গাইবান্ধা শহর থেকে বাদিয়াখালী পর্যন্ত ১০.৪ কিলোমিটার দীর্ঘ এ আলপনা আঁকার কাজ শেষ হয় শুক্রবার (১৯ মার্চ) সকাল সাড়ে ১০টায়। শুক্রবার (১৯ মার্চ) সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা পরিষদ সংলগ্ন সড়কে ফিতা কেটে গাইবান্ধা জেলা প্রশাসক মো. আবদুল মতিন এই সড়ক আলপনার সমাপনী টানেন।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় সাঘাটার ভাঙ্গামোড়ে আলপনা উৎসবের উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া এমপি। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন গাইবান্ধা জেলা পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান সরকার আতা, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম।

আলপনা আঁকায় অংশ নেওয়া শিক্ষার্থীদের দাবি, এটি বিশ্বের দীর্ঘতম সড়ক আলপনা। এ পর্যন্ত বিশ্বে সর্বোচ্চ ৩ দশমিক ৯ কিলোমিটার দীর্ঘ সড়ক জুড়ে আলপনা আঁকা হয়েছে। যা ভারতের নদীয়ার ফলিয়াতে।

বিষয়ে পুসাগ’র সভাপতি হুসেইন মোহাম্মদ জীম বলেন, গাইবান্ধা-বাদিয়াখালী-ফুলছড়ি সড়কের ১০ কিলোমিটারে এ আলপনা চোখে পড়বে সবার। এটিই বিশ্বের সর্ববৃহৎ আলপনা।

তিনি আরও বলেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে হলে আবেদন করতে হয়। ইতোমধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এটিই হবে বিশ্বের দীর্ঘতম আলপনা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেবে এই আলপনা।


সর্বশেষ সংবাদ