ঘূর্ণিঝড়ের সময় জন্ম নেওয়া শিশুর নাম ‘ফণী’

ঝড়ের মাঝে জন্ম নেওয়া শিশু কন্যা ‘ফণী’
ঝড়ের মাঝে জন্ম নেওয়া শিশু কন্যা ‘ফণী’  © সংগৃহীত

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য উড়িষ্যার মানুষের জীবনমান বাকি আট-দশ দিনের মতো ছিলো না আজকের সকালটা। গত প্রায় এক সপ্তাহ থেকে এ রাজ্যের মানুষ ‘ফণী’ নামক উৎকণ্ঠায় দিনাতিপাত করছেন। যে খেয়ালে নিম্নচাপ থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেওয়া ফণীতে কাঁপছে ভারত ও বাংলাদেশের উপকূলীয় এলাকার কয়েক লাখ মানুষ। ঘূর্ণিঝড় চলাকালীন উড়িষ্যার রেলওয়ে হাসপাতালে এক মায়ের কোলঝুড়ে এসেছে শিশু কন্যা। ঝড়ের মধ্যে জন্ম নেওয়ায় শিশুটির নাম ঘূর্ণিঝড়ের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছে ‘ফণী’।

এর মধ্যে সকাল ৯টা নাগাদ প্রায় দু’শ কিলোমিটার বাতাসের গতিবেগে উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ফণী। তাণ্ডব চালিয়ে এরিমধ্যে কেড়ে নিয়েছে ৬ প্রাণ। উপড়ে পড়েছে গাছপালা, ঘরবাড়ি। আতঙ্কে জন-জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমের প্রকাশিত খবরে জানা গেছে, বেলা ১১টা ৩ মিনিটের দিকে মাঞ্চেসরের রেলওয়ের কোচ রক্ষণাবেক্ষণ কারখানার এক নারী কর্মী জন্ম দিয়েছেন এক কন্যা শিশুর। মা-শিশু দুইজনই ভালো আছেন। তার সদ্য জন্ম দেয়া কন্যা শিশুটির নাম রাখা হয়েছে ‘ফণী’।

সদ্য জন্ম নেওয়া কন্যা শিশুর ‘ফণী’ নামকরণের বিষয়টি বেশকিছু গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন উৎসুক জনতা। অনেকে এটা নিয়ে হাসাহাসি মূলক প্রতিক্রিয়া জানাচ্ছেন।

আজগর নাহিয়ান নামে একজনে লিখেছেন, সে বড় হয়ে ঘূর্ণিঝড়ের তান্ডব চালাবে। এজন্য তার নাম ফণী রাখা হয়েছে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ‘ফণী’ বাংলাদেশের দেওয়া নাম। এর অর্থ সাপ বা ফণা তুলতে পারে এমন প্রাণী। ইংরেজিতে (Fani) লেখা হলেও এর উচ্চারণ ‘ফণী’।


সর্বশেষ সংবাদ