লেবানন-ফেরত কর্মীদের পুনর্বাসন নিয়ে যা বললেন আসিফ নজরুল

উপদেষ্টা ড. আসিফ নজরুল
উপদেষ্টা ড. আসিফ নজরুল  © সংগৃহীত

লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতির কারণে দেশে ফেরত আসা বাংলাদেশি কর্মীদের জন্য দেশে অথবা বিদেশে পুনর্বাসনের চেষ্টার কথা জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল।

সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় জেদ্দা থেকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লেবানন থেকে প্রথম দফায় ফেরত এসেছেন ৫৪ জন বাংলাদেশি। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের খোঁজখবর নেওয়ার পর এ কথা জানান উপদেষ্টা।

আসিফ নজরুল বলেন, যারা ফিরে এসেছেন, আমরা দেখবো দের পুনর্বাসন করা যায় কি না। লেবাননের পরিস্থিতি ঠিক হলে তারা আবার যাবেন। আমরা এখানে তাদের ছেড়ে দেব না। আমরা দেশে অথবা বিদেশে পুনর্বাসনের চেষ্টা করব।

প্রবাসী কল্যাণ উপদেষ্টা বলেন, লেবাননে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে যত টাকা প্রয়োজন, খরচ করা হবে। আইওএমের সহায়তায় আমরা সবাইকেই বিনা খরচে নিয়ে আসব।

আরও পড়ুন: হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন: আসিফ নজরুল

লেবানন থেকে দ্বিতীয় দফায় আগামী বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় দেশে ফেরত আসবেন ৬৫ বাংলাদেশি। তাদের মধ্যে দুই শিশু রয়েছে।

লেবানন চলমান যুদ্ধ প‌রি‌স্থি‌তি‌তে দেশে ফিরতে নিবন্ধন করেছেন ১ হাজার ৮০০ বাংলাদেশি। তাদের প্রত্যেককে পর্যায়ক্রমে দেশে প্রত্যাবর্তন করা হবে।

আসিফ নজরুল বলেন, রেমিট্যান্সযোদ্ধা যারা দেশে এসেছেন, আমরা তাদের ভিআইপি সুবিধা দেওয়ার চেষ্টা করছি। প্রবাসীদের এই সেবা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। অচিরেই আমরা প্রবাসীদের জন্য লাউঞ্জ তৈরি করছি, দুই সপ্তাহের মতো লাগবে। আমরা আশা করি বড় অনুষ্ঠান করে উদ্বোধন করতে পারব। আমাদের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের স্বপ্ন, প্রবাসীরা যেন ভিআইপি ট্রিটমেন্ট পায়।


সর্বশেষ সংবাদ