ভারতীয় ভিসা: ফি ছাড়াই জমা দেওয়া যাবে পাসপোর্ট

ভারতীয় ভিসা
ভারতীয় ভিসা  © সংগৃহীত

সাশ্রয়ী ও উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশিদের অন্যতম গন্তব্য ভারত। তবে ভিসা না পাওয়ায় ভারতীয় ভিসা সেন্টারে ঢুকে বিক্ষোভ করেছেন ভিসাপ্রার্থী বাংলাদেশিরা। এসময় বিক্ষোভকারীরা ‘এক দফা এক দাবি, ভিসা দে ভিসা দে’সহ নানা স্লোগান দিতে থাকেন। তবে নতুন করে ভিসা কার্যক্রম শুরু হলে কোনো ধরনের ফি ছাড়া পুনরায় পাসপোর্ট জমা দেওয়া যাবে বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

সোমবার (২৬ আগস্ট) ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভিএসি) ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সীমিত কার্যক্রমের কারণে ভিসা প্রক্রিয়ায় বেশি সময় লাগতে পারে, তাই আমরা এখন পাসপোর্ট ফেরত দিচ্ছি এবং কার্যক্রম পুনরায় শুরু হলে আবেদনপত্র প্রক্রিয়া করা হবে। আবেদনকারীকে তার পাসপোর্ট পুনরায় জমা দেওয়ার জন্য এসএমএসের মাধ্যমে জানানো হবে। তবে এই প্রক্রিয়ার জন্য নতুন কোনো ভিসা প্রসেস ফি দিতে হবে না বলেও জানানো হয়।

উল্লেখ্য, জুলাইয়ের মাঝামাঝিতে কোটা সংস্কার আন্দোলন শুরুর পর ভিসা কার্যক্রম সীমিত করা হয়। এতে বিপাকে পড়েন অনেকে। অস্থিতিশীল পরিস্থিতির কারণে ৪ আগস্ট থেকে তা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। এখন ভিসা সেন্টারগুলো সীমিত আকারে চালু হলেও নতুন আবেদন নেওয়া হচ্ছে না। পর্যটক, চিকিৎসা, শিক্ষা, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণিতে প্রতিবছর প্রায় ২৫ লাখ বাংলাদেশি ভারতে ভ্রমণ করে।

নতুন করে ভারতীয় ভিসা আবেদন এখনও নেওয়া হচ্ছে না। শুধু আগে জমা নেওয়া পাসপোর্ট ভিসাপ্রত্যাশীকে ফেরত দিতে কার্যক্রম সীমিত পরিসরে চালু রেখেছে ভারতীয় ভিসা আবেদন সেন্টার।


সর্বশেষ সংবাদ